নভেম্বরে ইডেনে ভারতের প্রথম দিনরাতের টেস্ট বাংলাদেশের বিরুদ্ধে

ভারত তাদের প্রথম দিনে রাতের টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে ২২ থেকে ২৬ নভেম্বর।

Written by SNS Kolkata | October 30, 2019 11:57 pm

ইডেন গার্ডেন্স (Photo: IANS)

এই কয়দিনের জল্পনাকল্পনার অবসান হল শেষপর্যন্ত। ভারত তাদের প্রথম দিনে রাতের টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে ২২ থেকে ২৬ নভেম্বর। ভারতীয় ক্রিকেট বাের্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি মঙ্গলবার নিজেই এ খবর দিয়েছেন।

সৌরভই প্রথম বাংলাদেশ ক্রিকেট বাের্ডের কাছে ইডেনে দিনেরাতের টেস্ট ম্যাচ খেলার প্রস্তাব দেন। কিন্তু বাংলাদেশের খেলােয়াড়দের তুমুল আপত্তিতে একসময় এই প্রস্তাব ভেস্তে যাবার আশঙ্কা দেখা দিয়েছিল। কিন্তু সৌরভ নিজে বেশকয়েকবার বাংলাদেশ ক্রিকেট বাের্ড কর্তাদের ও খেলােয়াড়দের সঙ্গে বৈঠকে বসে শেষ পর্যন্ত তাদের রাজি করিয়েছেন।

মঙ্গলবার সৌরভ বলেছেন, এটা একটা ভালাে পদক্ষেপ। টেস্ট ক্রিকেটের বাঁচার স্বার্থে এই পদক্ষেপ খুবই জরুরি। আমার গােটা দলটি এই বিষয়টি নিশ্চিত করার ব্যাপারে জেদ ধরেছিল এবং আমি খুশি যে ভারত অধিনায়ক বিরাট কোহলিও রাজী হয়েছেন।

সৌরভ জানিয়েছে, ইডেনে দিনে রাতে টেস্ট উপলক্ষে ভারতের প্রতিথযশা অলিম্পিয়ানদের যেমন শু্যটার অভিনব বিন্দ্রা, বক্সার এম সি মেরিকম এবং ব্যাটমিন্টন খেলােয়াড় পি ভি সিন্ধুকে ইডেনে ম্যাচ চলাকালীন তাঁদের ভারতের অলিম্পিক আন্দোলনের অবদানের জন্য সম্বর্ধিত করা হবে।

ঠিক যেমন ক্রিকেট অস্ট্রেলিয়ার বার্ষিক গােলাপি টেস্ট হয়ে থাকে। জেন ম্যাকগ্রাফ ফাউন্ডেশনের সহযােগিতায় ব্রেস্ট ক্যানসারের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির জন্য, তেমনিই সৌরভ চান ইডেনে দিনেরাতে টেস্ট একটি বার্ষিক ব্যাপার হয়ে দাঁড়াক। ক্রিকেট অস্ট্রেলিয়ার বার্ষিক গােলাপি টেস্টে ক্রিকেটাররা মাথায় গােলাপি টুপি পরে খেলতে নামেন।

ভারতের ক্রিকেটাররা এতদিন ধরে গােলাপি বলে খেলার ব্যাপারে আপত্তি জানিয়ে আসছিলেন, তাদের বক্তব্য ছিল, বল পুরনাে হয়ে গেলে সেই বল দেখা খুব কষ্টকর হয়ে পড়ে।