ভারত-পাকিস্তান ম্যাচের আগেই নানান বিতর্ক শুরু হয়ে গেল

বিশ্বকাপের আসরে ভারত-পাক ম্যাচের আগেই নানান বিতর্ক শুরু হয়ে গেল। তবে, এখানে মুখ্য ভূমিকা পালন করেছে পাক ক্রিকেটাররা। ভারতীয় ক্রিকেটাররা এই ব্যাপারগুলােতে নজর রাখছে না।

Written by SNS Southampton, Karachi & New Delhi | June 8, 2019 3:47 pm

ইংল্যান্ডের উইকেট নেওয়ার পর পাকিস্তানের শাদাব খানের উচ্ছ্বাস

বিশ্বকাপের আসরে ভারত-পাক ম্যাচের আগেই নানান বিতর্ক শুরু হয়ে গেল। তবে, এখানে মুখ্য ভূমিকা পালন করেছে পাক ক্রিকেটাররা। ভারতীয় ক্রিকেটাররা এই ব্যাপারগুলােতে নজর রাখছে না। তাদের সামনে এখন অস্ট্রেলিয়া ম্যাচ। তবে, বিরাটরা চুপচাপ থাকলেও, পাক ক্রিকেটাররা চুপচাপ থাকতে পারছেন না।

বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখােমুখি হলে ভারতের প্রত্যেকটি উইকেট পড়াকে অন্যভাবে সেলিব্রেট করার ইচ্ছা ছিল সরফরাজদের। অবশ্য তাদের আবদারে না করে দিয়েছেন পাক ক্রিকেট বাের্ড। তবে পাক ক্রিকেটারদের হঠাৎই কেন এমন ইচ্ছে সেটা কেউই আপাতত বুঝে উঠতে পারছেন না। তবে অনেকে মতামত প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচে ভারতীয় দল আর্মি ক্যাপ ব্যবহার করে। তার আগেই পুলওয়ামায় জঙ্গিহানায় মারা গিয়েছিলেন চল্লিশজন সিআরপিএফ জওয়ান। তাদের সম্মান জানানাের জন্যই ভারতীয় দল এই পদক্ষেপ নিয়েছিল। এর পাল্টা হিসেবেই ভারতীয় দলের উইকেট পড়লে বিশেষভাবে উল্লাস করার ইচ্ছা প্রকাশ করেছিল পাক দল। কিন্তু এই ব্যাপারটিতে সায় দেয়নি পিসিবি।

পাক বাের্ডের তরফ থেকে সরফরাজদের বলা হয়েছে ক্রিকেটেই মন দাও বিরাট ব্রিগেডের আর্মি ক্যাপ পরার পাল্টা হিসেবে বাড়তি উল্লাসের প্রয়ােজন নেই। পাশাপাশি পাক প্রধানমন্ত্রী ইমরান খান দলের ক্রিকেটারদের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন, ‘তােমরা স্পাের্টসম্যান স্পিরিট দেখিয়ে খেলা খেল। মাঠের মধ্যে এমন কোনও খারাপ কাজ কর না, যা নিয়ে সমালােচনা হােক। আর হ্যা আমার প্রধান কথা হল, খেলার মধ্যে কোনও রাজনীতি যেন না আসে, খেলাটা যেন খেলার মতই হয়’।

এদিকে ধােনির গ্লাভসে ‘বলিদান’ লােগাে নিয়ে পাক মন্ত্রী টুইটারে বলেছিলেন, ‘ধােনি ইংল্যান্ডে ক্রিকেট খেলতে গেছেন, মহাভারত নয়’। পাক মন্ত্রীর ট্যুইটকে কটাক্ষ করে জবাব দিয়েছে বিজেপির মুখপাত্র শাহনওয়াজ হুসেন। তিনি বলেন, ‘পাকিস্তান সবসময় ভয়ে থাকে, ক্রিকেটারদের মধ্যেও কম্যান্ডাে দেখে। পাকিস্তান ভাবে ভারত মাঠেও সার্জিক্যাল স্ট্রাইক করবে’।