বিশ্বকাপের আসরে ঘুরে দাঁড়ানাের লড়াইয়ে আজ টাইগারদের সামনে ইংল্যান্ড

রাউন্ড রবিন লিগের খেলায় শেষ ম্যাচে পরাজিত হওয়ার পর আজ বিশ্বকাপের আসরে ঘুরে দাঁড়ানাের লড়াইতে নামছে দুই দল।

Written by SNS Cardiff | June 8, 2019 2:06 pm

বাংলাদেশ ক্রিকেট দল (Photo: Twitter/@cricketworldcup)

রাউন্ড রবিন লিগের খেলায় শেষ ম্যাচে পরাজিত হওয়ার পর আজ বিশ্বকাপের আসরে ঘুরে দাঁড়ানাের লড়াইতে নামছে দুই দল। একদিকে বাংলাদেশ তাে অন্যদিকে উদ্যোক্তাকারী দেশ ইংল্যান্ড দল। দুটি দলই দুটি করে ম্যাচ খেলে ফেলেছে। এবং একটি করে জয় ও হারের ফলে দু’পয়েন্ট সংগ্রহ করেছে।

তবে, ইংল্যান্ড রানরেটে খতিয়ানে এগিয়ে থাকায় পয়েন্ট টেবলে চার নম্বরে রয়েছে এবং বাংলাদেশ রানরেটের খতিয়ানে পিছিয়ে থাকায় ছয় নম্বরে রয়েছে। পয়েন্ট টেবলে কি অবস্থান রয়েছে সেটা নিয়ে মাথা ঘামাতে নারাজ বাংলাদেশের ক্রিকেটাররা। কীভাবে প্রতিযােগিতায় ঘুরে দাঁড়ানাে যায় তার ছক ইতিমধ্যে ছকা হয়ে গিয়েছে। বিশেষ করে, প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনশাের বেশি রান করে যেমন জয় তুলে নিয়েছিল, ঠিক তেমনই নিউজিল্যান্ডের বিরুদ্ধে আড়াইশাের কম রান করেও শেষ দিকে বােলারদের কামব্যাকে খেলার মােড় ঘুরিয়ে দিয়েছিল।

সব দিক বিচার করতে গেলে বাংলাদেশের ক্রিকেটারদের অনভিজ্ঞতার জন্যই নিউজিল্যান্ডের কাছে সেদিন পরাজিত হতে হয়েছিল টাইগারদের। কারণ, সেদিন তাড়াহুড়াে করতে গিয়ে অনেক সুযােগ নষ্ট করেছিল। উদ্যোক্তাকারী দেশের বিরুদ্ধে খেলতে নামার আগে এই দিকগুলােতে নজর দেবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সেটা আগাম বলা যায়।

পাশাপাশি ঘরের মাঠে ইংল্যান্ড দল প্রথম ম্যাচে জয় তুলে নিলেও, দ্বিতীয় ম্যাচে সাড়ে তিনশাের কাছাকাছি রান তাড়া করতে নেমে প্রায় জয়ের দোড়গােড়ায় পৌঁছে গিয়েছিল, সেখানে ব্রিটিশ ব্যাটসম্যানদের আটকানাের জন্য বাংলাদেশের বােলারদের উপর বাড়তি চাপ পড়বে সেটা এখন থেকে বলে দেওয়া যায়। সব মিলিয়ে কামব্যাক ম্যাচে টাইগারদের সামনে যে কঠিন লড়াই অপেক্ষা করছে সেটা আগাম বলে দেওয়া যায় চোখ বন্ধ করে।

এদিকে ইংল্যান্ড দল প্রথম ম্যাচে অসাধারণ জয় তুলে নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের কাছে মুখ থুবড়ে পড়েছিল হার স্বীকার করে। তবে, ওই হারটা ইংল্যান্ডের যােগ্য নয়। কিন্তু পাক বােলারদের শেষদিকে কামব্যাকে ইংলিশ ব্যাটসম্যানরা কোণঠাসা হয়ে গিয়েছিল। জোয়ে রুটের ও জোস বাটলারের জোড়া শতরান সেদিন কার্যকরী ভূমিকা নিতে পারেনি। তবে, দলের ব্যাটসম্যানরা ফর্মের মধ্যে থাকলেও, দলের বােলাররা শেষ ম্যাচে বিপক্ষ দলের ব্যাটসম্যানদের তিনশাে রান টপকানাের কাজটা করতে পারেনি। তাই বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামার আগে বােলারদের নিয়ে পরিকল্পনা চলছে ইংলিশ শিবিরে।

পাশাপাশি বাংলাদেশ দল অঘটন ঘটিয়েছে প্রথম ম্যাচে প্রােটিয়াসদের হারিয়ে, দ্বিতীয় ম্যাচেও চাপে ফেলে দিয়েছিল নিউজিল্যান্ডকে। সেখানে তৃতীয় অঘটনের মুখে পড়ার আগে বাংলাদেশকে কোনওসময়ের জন্য হাল্কাভাবে নিতে রাজি হচ্ছে না ইংল্যান্ড শিবির। তাই লড়াইটা জমাটি হবে আজ তা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়।