টোকিও’য় বাজিমাত বাংলার সুতীর্থার, জিতলেন মণিকাও

পিছিয়ে থেকেও খেলায় কামব্যাক করে জয় তুলে নেওয়া যায়, সেটারই প্রমাণ দিয়ে গেলেন শনিবার টোকিও অলিম্পিকের আসরে বাংলার মেয়ে সুতীর্থা মুখােপাধ্যায়।

Written by SNS Tokyo | July 25, 2021 6:32 pm

টোকিও অলিম্পিক ২০২০ লোগো (File Photo: IANS)

পিছিয়ে থেকেও মানসিক দিক দিয়ে ভেঙে না পড়ে খেলায় কামব্যাক করে জয় তুলে নেওয়া যায়, সেটারই প্রমাণ দিয়ে গেলেন শনিবার টোকিও অলিম্পিকের আসরে বাংলার মেয়ে সুতীর্থা মুখােপাধ্যায়। এই জয়ের ফলে সুতীর্থা অলিম্পিকের দ্বিতীয় পর্বে খেলার ছাড়পত্র জোগাড় করে দিলেন।

দ্বিতীয় পর্বে গিয়েছেন মণিকা বাত্রাও দ্বিতীয় পর্বের খেলায় সুতীর্থ মুখােমুখি হবেন পর্তুগালের ফু ইউয়ের। বলে রাখা ভালাে, টেবল টেনিসের র‍্যাঙ্কিংয়ে সুতীর্থার থেকে পর্তুগালের ফু ইউ ৪৩ ধাপ এগিয়ে।

তবে প্রথম পর্বের খেলায় সুতীর্থ যেভাবে খেলায় কামব্যাক করে জয় তুলে নিলেন, সেখানে দ্বিতীয় পর্বের খেলায় তিনি ছেড়ে কথা বলবেন না সেটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়। কারণ খেলতে নেমে যে নিজের সেরা খেলাটা মেলে ধরবে সেই শেষপর্যন্ত জয়ের হাসি হাসবে, সেখানে র‍্যাঙ্কিংটা কোনও ফ্যাক্টর করে না, এটা সব খেলার ক্ষেত্রেই প্রযােজ্য।

সুইডেনের বার্গস্ট্রমের বিরুদ্ধে সাত সেটের লড়াইয়ে সুতীর্থ একটা সময়ে (৩-১) ব্যবধানে পিছিয়ে ছিলেন। সেখান থেকে একটা সেটে হার স্বীকার করলেই বাংলার মেয়ের বিদায় নিশ্চিত ছিল।

কিন্তু সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে টানা তিনটি সেট জিতে সুতীর্থ কামব্যাক করে জয় তুলে নেন। এবং শেষ সেটে জেতেন (১১-৫) ফলাফলে। শেষ অবধি হার না মানা জেদই তাকে জিতিয়ে দিল। খেলার ফলাফল ৫-১১, ১১-৯, ১১৭ ১৩, ৯-১১, ১১-৯, ১১-৫।

অন্যদিকে মণিকা বাত্রাও প্রথম পর্বের খেলায় জয় তুলে নেন (৪-০) ব্যবধানে। তিনি হারিয়ে দিয়েছেন গ্রেট ব্রিটেনের টিন টিন হােকে। দ্বিতীয় পর্বে মণিকা খেলতে নামবেন ইউক্রেনের মারগারিটা পােসােস্কার বিরুদ্ধে।

সিঙ্গলস জিতলেও মণিকা বাত্রা মিক্সড ডাবলসে শরং কমলকে নিয়ে পরাজিত হয়েছেন, চাইনিজ তাইপের জুটির কাছে স্ট্রেট সেটে।