চেয়েছিলেন এবি, সাড়া দেয়নি ম্যানেজমেন্ট ও বাের্ড

পর পর তিনটি ম্যাচে পরাজিত হয়ে চলতি ইংল্যান্ডের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপ প্রতিযােগিতা থেকে কার্যত বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকার সেটা অনেকেই মনে করছেন।

Written by SNS London | June 7, 2019 6:31 pm

এবি ডিভিলিয়ার্স (Photo: IANS)

পর পর তিনটি ম্যাচে পরাজিত হয়ে চলতি ইংল্যান্ডের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপ প্রতিযােগিতা থেকে কার্যত বিদায় নিশ্চিত হয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকার সেটা অনেকেই মনে করছেন। কারণ এবারের নিয়মানুসারে প্রথম চারটি দল সেমিফাইনাল খেলবে সেখানে প্রথম তিনটি মাচে হেরে বসে রয়েছে প্রােটিয়াসরা।

শেষ চারের টিকিট নিশ্চিত করতে গেলে এখন প্রোটিয়াসদের রাউন্ড রবিন লিগের খেলায় বাকি ছয়টি ম্যাচেই জিততে হবে। যদি তারা এই কাজটা করে দেখাতে পারে তা হলে সেমিফাইনালের টিকিট নিশ্চিত হলেও হতে পারে। যদিও প্রােটিয়াসদের পারফরমেন্স দেখে মনে হচ্ছে না, তারা আর প্রতিযােগিতায় কামব্যাক করতে পারবে।

একে হারের সমস্যা তার উপর চোটের জন্য দল থেকে খেলােয়াড় বাদ পড়ায় পুরােপুরি কোণঠাসা হয়ে পড়েছে দক্ষিণ আফ্রিকা দল। যদি ফ্যাপ দ্যু প্লেসিসরা শেষ ছটা খেলায় জয় তুলে নিতে পারে এবং শেষ চারে পৌছাতে পারে তা হলে এবারের বিশ্বকাপে অঘটন ঘটে যাবে তা আগাম বলা যায়।

এদিকে সবথেকে বড় ঘটনা হল দণি আফ্রিকা প্রাক্তন অধিনায়ক এবি ডিভিলিয়ার্স অবসর ভেঙে এবারের বিশ্বকাপে খেলার আশা প্রকাশ করেছিলেন। কিন্তু তাঁর অনুরোধ মানতে চায়নি প্রোটিয়াস টিম ম্যানেজমেন্ট এবং বোর্ড। একটি ক্রিকেট বিষয়ক ওয়েব সাইটে এমনই খবর প্রকাশিত হয়েছে।

জানা গিয়েছে, বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘােষণার চব্বিশ ঘন্টা আগে অবসর ভেঙে পুনরায় জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেছিলেন এবি। তিনি এ বিষয়ে, দু প্লেসিস, দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ ওটিস গিবসন ও নির্বাচকদের আহ্বায়ক লিন্ডা জন্ডির সঙ্গে কথাও বলেছিলেন।

পাশাপাশি এও জানা গিয়েছে, এবিকে দলে না নেওয়ার পিছনে দু’টি কারণ রয়েছে। সেটা হল প্ৰথমত, তিনি এক বছর ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন না। দ্বিতীয়ত, যদি তাঁকে এখন দলে নেওয়া হত তাহলে যাঁরা ভালাে পারফরমেন্স করে দেখিয়ে দলে খেলার সুযােগ পেয়েছে তাঁদের বাদের তালিকায় রাখতে হত এবং তাঁদের প্রতি অন্যায় করা হত এ কারণের জন্য।