বিস্ফোরণে তালিবান ও পাকিস্তানকে তােপ ‘প্রেসিডেন্ট’ সালেহর

কাবুলে বিস্ফোরণ নিয়ে তালিবান। ও পাকিস্তানকে কটাক্ষ করলেন পশির উপত্যকার জনপ্রিয় আফগানিস্তানের তদারকি প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ।

Written by SNS Kabul | August 28, 2021 11:33 am

প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ (ছবিঃএসএনএস)

কাবুলে বিস্ফোরণ নিয়ে তালিবান। ও পাকিস্তানকে কটাক্ষ করলেন পশির উপত্যকার জনপ্রিয় আফগানিস্তানের তদারকি প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ। তাঁর টুইটে সালেহ পাকিস্তানকে বললেন তালিবদের ‘গুরু মাস্টার বা মন্ত্রণাদাতা’।

আর তালিবরা যে বৃহস্পতিবার সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেট এর সঙ্গে তাদের যােগসাজশ থাকার কথা অস্বীকার করেছে, তাকেও তীব্র কটাক্ষ করলেন পঞ্জশিরের নেতা। তার টুইটে লিখেছেন, ‘খােরাসানের আইসিস (আইএস-কে) এর সঙ্গে তালিবদের নিয়মিত যােগসাজশের প্রত্যেকটি প্রামাণ্য তথ্য আমাদের হাতে আছে। আমরা ভাল ভাবেই জানি আইএস-এর শিকড় রয়েছে তালিবদের মধ্যে। কাবুলে সক্রিয় হক্কানি নেটওয়ার্কের মধ্যেও ।

তালিবরা এখন সেই যােগসাজশের কথা অস্বীকার করছে। এ যেন অনেকটা সেই কোয়েটা সুরার সঙ্গে যােগসাজশের কথা পাকিস্তানের অস্বীকার করার মতাে। তালিবরা ওদের গুরুদের কাছ থেকে ভালই শিক্ষা নিয়েছে।

তালিবান আর পাকিস্তান-এই দুই ‘শত্র’র সঙ্গে আপসে যেতে যে এখনও রাজি নয় আফগানিস্তানের বরাবরের প্রতিবাদী পশির উপত্যকা, ফের তার প্রমাণ মিলল সালেহ-র এই টুইটে।

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার দায় স্বীকার করেছে খােরাসানের আইএস-কে। ওই ঘটনায় এখনও পর্যন্ত নিহতের সংখ্যা শতাধিক। জখম হয়েছেন দেড়শােরও বেশি মানুষ।