‘বৈশ্বিক সংঘাতের সমাধান ভারতের প্রাচীন সংস্কৃতিতে নিহিত’, মহাবীর জয়ন্তীতে বললেন মোদি

Written by SNS April 21, 2024 2:20 pm

দিল্লি, ২১ এপ্রিল: আজ, রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত মণ্ডপে মহাবীর জয়ন্তী উপলক্ষে ২৫৫০ তম ভগবান মহাবীর নির্বাণ মহোৎসবের উদ্বোধনে একটি বিশেষ স্মারক ডাকটিকিট এবং মুদ্রা প্রকাশ করলেন। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদীকেও বিশেষ সংবর্ধনা দেওয়া হয়।

ভগবান মহাবীর নির্বাণ মহোৎসবকে সম্বোধন করে, মোদি মহাবীর জয়ন্তী উপলক্ষে দেশের জনগণকে তার শুভেচ্ছা জানান। বলেন যে, নির্বাচনী প্রচারের মধ্যে ইভেন্টের অংশ হওয়া স্বস্তিদায়ক। “আমি মহাবীর জয়ন্তী উপলক্ষে দেশবাসীকে আমার শুভেচ্ছা জানাই। নির্বাচনের তাড়াহুড়ো চলাকালীন এই জাতীয় কর্মসূচির অংশ হওয়া স্বস্তিদায়ক,” মোদি বলেন।

প্রধানমন্ত্রী বলেছিলেন যে, ভারত কেবল বিশ্বের প্রাচীনতম জীবন্ত সভ্যতাই নয়, মানবতার জন্য নিরাপদ আশ্রয়ও ছিল। তিনি বলেন, “এটাই ভারত, যে শুধু নিজের জন্য নয় বরং সমগ্রের জন্য চিন্তা করে। ‘ইয়ে ভারত হি হ্যায় জো আহম না ব্যয়ম কি সোচতা হ্যায়’। অর্থাৎ এটাই ভারত, যে নীতি এবং নিয়তি নিয়ে কথা বলে।”

ভারতের প্রাচীন সংস্কৃতি এবং ঐতিহ্যকে বৈশ্বিক সংঘাতের অবসানের উপায় হিসাবে স্বাগত জানিয়ে মোদি জোর দিয়ে বলেন যে, দেশটি বিরোধীদের মধ্যে ঐক্য স্থাপন করে বিশ্বের বন্ধু হিসাবে তার জায়গা তৈরি করেছে।

“আজ বিবাদে জর্জরিত বিশ্ব ভারতের কাছ থেকে শান্তি আশা করছে। নতুন ভারতের এই নতুন ভূমিকার কৃতিত্ব দেওয়া হচ্ছে আমাদের ক্রমবর্ধমান সামর্থ্য এবং পররাষ্ট্রনীতিকে। তবে আমি বলতে চাই, এর পেছনে আমাদের সাংস্কৃতিক ভাবমূর্তির একটা বড় অবদান রয়েছে। আজ ভারত এই ভূমিকায় এসেছে। কারণ, আমরা বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে পূর্ণ আত্মবিশ্বাসের সাথে সত্য ও অহিংসা প্রকাশ করি।”

মোদি আরও বলেন, “আমরা বিশ্বকে বলি যে, বিশ্বব্যাপী সঙ্কট এবং সংঘাতের সমাধান ভারতের প্রাচীন সংস্কৃতি, ভারতের প্রাচীন ঐতিহ্যের মধ্যে নিহিত রয়েছে। তাই, আজ ভারত বিরোধিতায় বিভক্ত বিশ্বের জন্য বিশ্ববন্ধু হিসেবে নিজের জায়গা তৈরি করেছে।”