শুধু ওয়েনাড় নয়, আমেথিতেও প্রার্থী হবেন রাহুল গান্ধী, জল্পনা!

Written by Subhash Pal April 7, 2024 5:56 pm

দিল্লি, ৭ এপ্রিল: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাহুল গান্ধীর হাত থেকে আমেথি আসনটি ছিনিয়ে নেন বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি। এবার কেরলের ওয়েনাড় কেন্দ্রের পাশাপাশি উত্তরপ্রদেশের সেই আমেথি কেন্দ্র থেকেও প্রার্থী হতে পারেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আজ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব সূত্রে সেই আভাসই মিলেছে। দলীয় সূত্রে থেকে এই খবর পাওয়া গিয়েছে।

জানা গিয়েছে, আগামী ২৬ এপ্রিল ওয়েনাড় কেন্দ্রের ভোটগ্রহণ করা হবে। দ্বিতীয় পর্বের এই ভোটগ্রহ শেষ হওয়ার পর রাহুল গান্ধী আমেথি কেন্দ্র থেকে নিজের মনোনয়নপত্র জমা দেবেন। যেহেতু তিনি কেরলের ওয়েনার কেন্দ্রের কংগ্রেস প্রার্থী ও বিদায়ী সাংসদ, সেজন্য এই কেন্দ্রের ভোট প্রচারে বেশি মনোনিবেশ করবেন। ব্যস্ত থাকবেন দলের হয়ে সারা দেশে ভোট প্রচারেও। সেজন্য এই সময়ে আমেথি কেন্দ্রে প্রচারে থাকবেন না। কিন্তু ওয়েনাড় কেন্দ্রের ভোট পর্ব মিটলেই তাঁর পুরনো লোকসভা কেন্দ্র আমেথির দিকে মনোযোগ দেবেন। ২৬ এপ্রিলের পর দলের হয়ে এই কেন্দ্রে নমিনেশন জমা দেওয়ার পর বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির বিরুদ্ধে পুরোদমে ভোট প্রচার শুরু করে দেবেন।

তাছাড়া, দলের নেতারা বিশ্বাস করেন যে, গান্ধী পরিবারের এই ঐতিহ্যবাহী আসনটিতে প্রচারের খুব বেশি প্রয়োজন নেই। সম্ভবত এই কারণেই কংগ্রেস এখনও পর্যন্ত এই দুটি আসনে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা থেকে বিরত রয়েছে।

প্রসঙ্গত আগামী ২০ মে পঞ্চম দফায় আমেথি কেন্দ্রে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। এবং ২৭ এপ্রিল থেকে এই কেন্দ্রে মনোনয়ন জমা নেওয়া শুরু হবে। সূত্রের খবর, শতাব্দী প্রাচীন এই দল মনে করে যে, ওয়েনাড় কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হওয়ার আগেই যদি আমেথি কেন্দ্রে রাহুল প্রার্থী হওয়ার খবর প্রকাশ্যে আনেন, তাহলে ওয়েনাড় কেন্দ্রের প্রার্থীদের কাছে ভুল বার্তা যেতে পারে। তাঁরা ধরে নিতে পারেন, রাহুল ওয়েনাড়কে বিকল্প কেন্দ্র হিসেবে প্রার্থী হয়েছেন। কিন্তু আমেথি ও ওয়েনাড় দুই কেন্দ্রেই জিতে গেলে তিনি ওয়েনার কেন্দ্র থেকে নিজের সাংসদ পদে ইস্তফা দেবেন। কৌশল অনুযায়ী, কংগ্রেস এখনও আমেঠি কেন্দ্রে দলের প্রার্থীর নাম ঘোষণা করেনি। সেজন্য  ওয়েনাড় কেন্দ্রের ভোট পর্ব না মেটা অবধি এই সিদ্ধান্তের কথা আগেভাগে জানাতে চায় না হাত শিবির।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাহুল তাঁর পুরনো লোকসভা কেন্দ্র আমেথির পাশাপাশি কেরলের ওয়েনাড় কেন্দ্র থেকেও প্রার্থী হন। কারণ সেবার এই কেন্দ্র থেকে জেতার ব্যাপারে কংগ্রেস নিশ্চিত ছিল না। তাছাড়া বিজেপি প্রার্থী স্মৃতি ইরানি গতবার আমেথি দখলের জন্য দাঁতে দাঁত কামড়ে পড়ে ছিলেন। এবং লোকসভা ভোটের ফলাফল বেরতেই কংগ্রেসের সেই আশঙ্কায় সত্যি হয়। ওয়েনাড় কেন্দ্র থেকে জিতলেও দীর্ঘদিনের কংগ্রেসের ঘাঁটি ও গান্ধী পরিবারের ঐতিহ্য আমেথিতে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কাছে হেরে যান। যদিও স্মৃতি এই কেন্দ্রে রাহুলের বিরুদ্ধে দ্বিতীয়বার ভোটে লড়ে আমেথিতে জয়লাভ করেন।

এদিকে, গতকাল শনিবার রাতে কংগ্রেস উত্তরপ্রদেশে দ্বিতীয় দফার প্রচারে তাঁদের তারকা নেতৃত্বের তালিকা প্রকাশ করেছে। দ্বিতীয় দফার সেই তালিকায় দলের সর্ব ভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে সহ রয়েছেন ৪০ জন তারকা প্রচারক। এছাড়া দলের স্টার কাম্পেনারদের তালিকায় রয়েছেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, দলের উত্তরপ্রদেশের দায়িত্ব প্রাপ্ত নেতা অবিনাশ পাণ্ডে, রাজ্য সভাপতি অজয় রাই, আরাধনা মিশ্র মনা, সলমন খুরশিদ, সুখবিন্দার সিং সুখু, অশোক গেহলট, প্রমোদ তিওয়ারি, সচিন পাইলট, নির্মল ক্ষাত্রী, রাজ বব্বর ও পিএল পুনিয়া।