মুকুল রায়ের দিল্লির বাড়ির সামনে ৪ বছর পর মােদি-শাহর পােস্টার সরে মমতার কাটআউট

সােমবার বিজেপি ছেড়ে দলবদল করে তৃণমূলে ফিরে আসা মুকুল রায়ের দিল্লির বাড়ির সামনে দেখা গেল, উধাও মােদি, অমিত শাহর পােস্টার।

Written by SNS Kolkata | July 29, 2021 3:39 pm

মুকুল রায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় (Photo: Twitter | @abhishekaitc)

সােমবার বিজেপি ছেড়ে দলবদল করে তৃণমূলে ফিরে আসা মুকুল রায়ের দিল্লির বাড়ির সামনে দেখা গেল, উধাও মােদি, অমিত শাহর পােস্টার। নতুন করে জ্বলজ্বল করছে বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাটআউট। 

শুধু নেত্রীই নন, ১৮১, সাউথ অ্যাভিনিউয়ের বাইরের কাটআউটে জ্বলজ্বল করছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবিও। চার বছর পর চিত্ৰবদল।

রাজনীতির হাওয়ায় ঘুরতে ঘুরতে দলের তৎকালীন সাধারণ সম্পাদক মুকুল রায়ের দিল্লির বাড়ির সামনে থেকে সরে গিয়েছিল দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি। নতুন জায়গা নিয়েছিল প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্র মন্ত্রী মােদি-শাহ জুটির পােস্টার। কারণ, তারই মাঝে মমতার শিবির থেকে সরে মুকুল ঠাঁই নিয়েছিলেন গেরুয়া শিবিরে। সেটা ২০১৭ সাল।

জাতীয় রাজনীতিতে বড় জায়গাও পেয়েছিলেন। কিন্তু ‘চিরদিন কাহারও সমান নাহি যায়’। আর রাজনীতিতে তাে দীর্ঘস্থায়ী কিছুই নয়। অগত্যা, মুকুল রায়ের জীবনেও এল পরিবর্তন।

২০১৭-২০২১ চার বছরে দিল্লি এবং বাংলার রাজনীতিতে ওলটপালট হয়েছে অনেক কিছুই। একুশের নির্বাচনে মমতা সরকারকে গদিচ্যুত কার লক্ষ্যে গেরুয়া শিবিরের অন্যতম সেনাপতি হয়ে ভােটে লড়েছেন মুকুল রায়।

তিনি নিজে জিতলেও দলের পারফরম্যান্স অতি খারাপ। তার জেরেই কি না স্পষ্ট নয়, তবে ভােটের ফলপ্রকাশের পরপরই তৃণমূল শিবিরে প্রত্যাবর্তন করেছেন মুকুল। মমতার একসময়কার অত্যন্ত ভরসাযােগ্য সতীর্থকে দলে স্বাগত জানিয়েই কাছে টেনে নিয়েছেন সকলে।

তবে বিধানসভা ভােটে জিতে মুকুল রায় কিন্তু এখনও খাতায়-কলমে বিজেপির বিধায়ক। এই প্রােফাইলে তাঁর বাড়ির সামনে মােদি-শাহর পােস্টারের বদলে মমতা-অভিষেকের মুখ বেশ তাৎপর্যপূর্ণ, মনে করছে রাজনৈতিক মহলের বড় অংশ।