আফগানিস্তান ছাড়তে তালিব সাহায্য চাইলেন বাইডেন

আফগানিস্তান থেকে তড়িঘড়ি সেনা সরানাের সিদ্ধান্ত যে বুমেরাং হয়েছে তা মানতে নারাজ বাইডেন। তীব্র সমালােচনার মাঝেও আত্মপক্ষ সমর্থন করে যাচ্ছেন তিনি।

Written by SNS Washington | August 26, 2021 10:45 am

জো বাইডেন (Photo: IANS)

৩১ আগস্টের মধ্যে আমেরিকার সেনাকে দেশ ছাড়ার হুমকি দিয়েছিল তালিবান মুখপাত্র সুহেল শাহিন। তারপরই নির্ধারিত সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার সিদ্ধান্ত নিয়েছেন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

সংবাদসংস্থা রয়টার্স জানাচ্ছে, পেন্টাগনের সুপারিশ মেনেই এ বিষয়ে সম্মতি দিয়েছেন তিনি। আফগানিস্তান নিয়ে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘৩১ আগস্টের মধ্যেই সেনা প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার চেষ্টা করছি।

যত তাড়াতাড়ি তা সম্ভব হয়, ততই ভালাে। তবে ৩১ আগস্টের মধ্যে এই প্রক্রিয়া শেষ হওয়া নির্ভর করছে তালিবানের সহযােগিতা ও বিমানবন্দরে যাওয়ার পথ তারা খােলা রাখবে কি না, সেই সব বিষয়ের উপর।

অর্থাৎ, আফগানিস্তান ছাড়তে এবার বাইডেন তালিবানের উপর নির্ভরশীল। তাই মার্কিন নাগরিকদের উদ্ধারে কাজ এখন নির্ভর করছে তালিবদের মর্জির উপর। তারা সহযােগিতা না করলে এই অভিযান যে জটিল হয়ে উঠবে তা স্পষ্ট। তবে আফগানিস্তান থেকে তড়িঘড়ি সেনা সরানাের সিদ্ধান্ত যে বুমেরাং হয়েছে তা মানতে নারাজ বাইডেন। তীব্র সমালােচনার মাঝেও আত্মপক্ষ সমর্থন করে যাচ্ছেন তিনি।

গত সপ্তাহে বাইডেন বলেছিলেন, ‘আমেরিকার একজন নাগরিকও যদি আফগানিস্তানে আটকে থাকেন, তাকে উদ্ধার না করা পর্যন্ত সরব না। এর পরেই তালিবানের তরফে সেনা প্রত্যাহারের চরম সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল।

সােমবার তালিবানের মুখপাত্র সুহেল শাহিন স্কাই নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ৩১ আগস্টের মধ্যে আমেরিকান সেনা সরিয়ে নেওয়া হবে। যদি সেটা না হয়, তার অর্থ আফগানিস্তানে বাড়তি মার্কিন সেনা রয়েছে। যা থাকার কথা নয়। মনে রাখবেন, ডেডলাইন নয়, ওটা রেডলাইন।