তৃতীয় দফার ভোটদানে এগিয়ে বাংলা, ১টা পর্যন্ত ভোট ৪৯.২৭%

Written by SNS May 7, 2024 1:14 pm

কলকাতা, ৭ মে:  আজ দেশের অষ্টাদশ লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বের ভোট গ্রহণ শুরু। দেশের দশটি রাজ্য এবং দুটি কেন্দ্র শাসিত অঞ্চল মিলিয়ে মোট ৯৪টি লোকসভা আসনে শাক থেকেই চলছে ভোট গ্রহণ। এই ৯৪টি লোকসভা আসনের মধ্যে রয়েছে এ রাজ্যের মালদহ দক্ষিণ, মালদহ উত্তর, মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর  লোকসভা আসন।  এ পর্যন্ত সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে।  ১ টা পর্যন্ত এই রাজ্যে ভোট পড়েছে ৪৯.২৭ শতাংশ। যার মধ্যে মালদহ দক্ষিণে ৪৮.৬৫ শতাংশ, মালদহ উত্তরে ৪৭.৮৯ শতাংশ, জঙ্গিপুরে ৪৯.৯১ শতাংশ ও মুর্শিদাবাদে ৫০.৫৮ শতাংশ ভোট পড়েছে।

নির্বাচন কমিশন সূত্রে খবর,  ভোটদানে দুপুর ১টা পর্যন্ত এগিয়ে রয়েছে বাংলা। তবে মুর্শিদাবাদে কিছু অশান্তির খবর পাওয়া যায়। সেখানে একটি বুথে কংগ্রেস এজেন্টকে বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ ওঠে। ইন্ডিয়া জোটের পক্ষ থেকে মুর্শিদাবাদের সিপিএম-কংগ্রেস জোট প্রার্থী সেলিমের বিরুদ্ধে তৃণমূল কর্মীকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার অভিযোগ ওঠে।  কেন তিনি এমন কাজ করলেন? জানা গিয়েছে, মুর্শিদাবাদের ইসলামপুরে ভুয়ো এজেন্টকে ধরলেন সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম। বুথের মধ্যে ঢুকে তিনি ভুয়ো এজেন্টকে হাতেনাতে পাকড়াও করেন। বুথে মোট চারজন এজেন্ট ছিল। তার মধ্যে একজন তৃণমূলের। আর বাকিরা নির্দলের বলে জানা যায়। বিরোধী দলের এজেন্টের বুথে ঢুকতে না দিয়ে, তৃণমূল বাকিদেরকে বসিয়ে রেখেছে বলে অভিযোগ সিপিএমের। তারপরেই কাগজপত্র দেখে বুথের ভিতর থেকে একজন ভুয়ো এজেন্টকে ধরে ফেলেন মহম্মদ সেলিম। তাঁকে পুলিসের হাতে তুলে দেন সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম। ওই ভুয়ো এজেন্টকে গ্রেপ্তার করেছে ইসলামপুর থানার পুলিস। এই ঘটনার পর  সেলিমকে গো-ব্যাক স্লোগান দিয়ে বিক্ষোভ দেখান ভোটাররা।  মুর্শিদাবাদের লোচনপুর গ্রাম পঞ্চায়েতের মোহনপুর ৩৯ নম্বর বুথের পার্শ্ববর্তী এলাকায় ঘটনাটি ঘটে। আক্রান্ত তৃণমূল কর্মীর নাম সারিকুল ইসলাম। এই ঘটনার জেরে পাহাড়পুর পঞ্চায়েতের লোচনপুরে সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমকে ঘিরে গো-ব্যাক স্লোগান। ভোটারদের সঙ্গে ধস্তাধস্তিতে জড়ালেন তিনি। এলাকায় ব্যাপক উত্তেজনা। তৃণমূলের বুথ সভাপতিকে মারধরের অভিযোগ সেলিমের বিরুদ্ধে।

এক ভুয়ো  পোলিং এজেন্টকে ধরলেন সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম। ওই ভুয়ো এজেন্টকে পাকড়াও করে বুথ থেকে বের করে দিয়েছেন তিনি। ঘটনাটি ঘটেছে লোচনপুর পঞ্চায়েতের নওদাপাড়ার ৬৩ নম্বর বুথে। পুলিস তাঁকে আটক করেছে। ওই ভুয়ো এজেন্টের নাম, আজিমুদ্দন শেখ। তিনি নির্দল প্রার্থী রফিকুল ইসলামের বুথ এজেন্টের পরিচয় দিয়ে ভোটকেন্দ্রে ঢুকেছিলেন। সারিকুলের অভিযোগ, সকালেই সিপিএম সমর্থকরা তাঁকে মারধর করে। তারপরে মহম্মদ সেলিম গিয়ে আবার ধাক্কা দিয়েছে তাঁকে। যদিও বিষয়টি পরে মিটে যায়।

অন্যদিকে জানা গিয়েছে, এদিন সকাল ১১টা নাগাদ কর্ণাটকের কালবুর্গির কেন্দ্রে দেশের গণতন্ত্রের উৎসবে যোগ দেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। অন্যদিকে উত্তরপ্রদেশের সাইফাইতে ভোট দেন সস্ত্রীক অখিলেশ যাদব।