নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ, রাজ্যে ১০০ শতাংশ বুথে ওয়েব কাস্টিং

Written by SNS April 5, 2024 3:56 pm

কলকাতা, ৫ এপ্রিল: রাজ্যের লোকসভা নির্বাচনে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বুথে সন্ত্রাসমুক্ত পরিবেশ গড়ে তুলতে এবার কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করতে চলেছে নির্বাচন কমিশন। এব্যাপারে আজ, শুক্রবার জেলার ডিইওদের সঙ্গে জরুরি ভিত্তিতে ভিডিও কনফারেন্স করেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তির কর্মকর্তারা। সেই বৈঠকে ছিলেন সিইও সহ অন্যান্য আধিকারিকরাও। নির্বাচনে ওয়েব কাস্টিংয়ের জন্য রাজ্যের প্রতিটি বুথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করা হবে । বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। এর আগে নির্বাচন কমিশন প্রথমে শুধুমাত্র স্পর্শকাতর বুথে কড়া নজরদারির জন্য ওয়েব কাস্টিংয়ের সিদ্ধান্তে নিলেও গত মঙ্গলবার সেই সিদ্ধান্তের পরিবর্তন হয়েছে। কারণ নির্বাচনে বিন্দুমাত্র ঝুঁকি নিতে রাজি নয় কমিশন। বলা হয়েছে, বাংলার ১০০ শতাংশ বুথে ওয়েব কাস্টিং করা হবে। সেই ওয়েব কাস্টিংকে সম্পূর্ণ ত্রুটিমুক্ত করতে ব্যাপকভাবে এআই প্রযুক্তির ব্যবহার করা হবে।

সম্পূর্ণ অনলাইনে এই নজরদারির মাধ্যমে দেখা হবে রাজ্যের কোন বুথে কোথায় অশান্তি হচ্ছে, কোথাও ভোট লুঠ বা রিগিংয়ের মতো ঘটনা ঘটছে কিনা। কোনও ভোটারকে ভয় দেখিয়ে ভোট দেওয়া হচ্ছে কিনা। কোনও বুথ দুষ্কৃতীদের দখলে গেল কিনা। সেই অনুযায়ী দ্রুত পদক্ষেপও করবে নির্বাচন কমিশন। দ্রুত সেখানে কমিশনের কর্মী ও প্রয়োজন বুঝে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৬ মার্চ লোকসভা ভোটের নির্ঘন্ট ঘোষণার দিন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার স্পষ্টভাবে বলেন, ভোটে সন্ত্রাসের কোনও জায়গা থাকবে না। সম্পূর্ণ জিরো টলারেন্স নীতিতে এবারের ভোটগ্রহণ করা হবে। এজন্য নির্বাচন কমিশন কড়া পদক্ষেপ গ্রহণ করবে। তিনি বলেন, ভোটে কোনওরকম অশান্তি বা গন্ডগোল বরদাস্ত করা হবে না। সেই নীতিকে বাস্তবায়িত করতে রাজ্যে কঠোর পদক্ষেপ নিতে চলেছে কমিশন।

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, এবারের লোকসভা নির্বাচনে দেশের অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ, গত বিধানসভা নির্বাচনে মাত্র ৫০.৩১ শতাংশ বুথে ওয়েব কাস্টিং করা হয়েছিল। এবার ১০০ শতাংশ বুথে ওয়েব কাস্টিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলের রাজ্যের ৮০ হাজার ৫৩০ বুথেই ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা থাকবে। সেই সঙ্গে প্রতি বুথে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ওপরেও জোর দেওয়া হয়েছে।