বন্যা কবলিত জেলার কৃষকদের ক্ষতিপূরণ দিলেন যােগী

রাজ্যের ১৯ টি বন্যা কবলিত জেলার ৩,৪৮,৫১১ জন কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্ষতিপূরণ বাবদ ১১৩ কোটি টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে। 

Written by SNS Lucknow | October 23, 2020 9:39 am

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

বন্যা কবলিত জেলার কৃষকদের ক্ষতিপূরণ দিলেন মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ। তিনি বলেন, রাজ্যের প্রতিবছর বন্যা পরিস্থিতির স্থায়ী সমাধানের লক্ষ্যে একটা পরিকল্পনা তৈরি করা হচ্ছে। রাজ্যের ১৯ টি বন্যা কবলিত জেলার ৩,৪৮,৫১১ জন কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্ষতিপূরণ বাবদ ১১৩ কোটি টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে। 

তিনি বলেন, বন্যা পরিস্থিতির একটা স্থায়ী সমাধান বের করতে হবে- সে লক্ষ্যে ওয়ার্ক প্ল্যানও তৈরি করা হচ্ছে। তবে যতক্ষণ না প্লান আসছে, ততদিন সুরক্ষামূলক পদক্ষেপ নিতে হবে। মুখ্যমন্ত্রী বলেন, ক্ষতিপূরণ বাবদ যে পরিমাণ টাকা দেওয়া হয়েছে, তা খুবই যৎসামান্য। কেননা, একজন কৃষক চাষ করার জন্য যে কঠোর পরিশ্রম করেন, তার তুলনায় ক্ষতিপূরণের পরিমাণ তা নেহাতই তুচ্ছ। কৃষকদের প্রতি সরকারের দেওয়া প্রতিশ্রুতির প্রমাণ মাত্র। প্রধানমন্ত্রী মােদির নেতৃত্বে রাজ্য প্রশাসন কৃষকদের স্বার্থরক্ষা করতে বদ্ধপরিকর। 

তিনি বলেন, কোভিড ১৯ সংক্রমণের জেরে লকডাউনের জোরালাে কোনও প্রভাব ভারতীয় অর্থনীতিতে পড়েনি। কারণ, কৃষকরা কাজ চালিয়ে গেছেন কৃষি ক্ষেত্রকে মজবুত করে তােলার লক্ষ্যে। এই ধরনের পরিস্থিতিতে, আমাদের দায়িত্ব এটা নিশ্চিত করা যাতে কৃষকরা তাদের উৎপাদিত ফসলের জন্য সঠিক দাম পায়। কৃষকদের যাতে কোনও ধরনের নিগ্রহের মুখে পড়তে না হয়, তার জন্য জেলা শাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। যারা ঘটনায় জড়িত থাকবেন তাদের শাস্তি দেওয়া হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি কৃষকদের সঙ্গে কথা বলেন।