১৬ বছরে রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল পাইকারি মূল্যবৃদ্ধি

মোদি জমানায় নজিরবিহীন ঘটনা ঘটেই চলেছে। নোটবন্দি হোক কিংবা সার্জিক্যাল স্ট্রাইক। সেই সঙ্গে পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে আমজনতার নাভিশ্বাস উঠেছে।

Written by SNS Delhi | December 15, 2021 7:26 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: Twitter/@BJP4India)

মোদি জমানায় নজিরবিহীন ঘটনা ঘটেই চলেছে। নোটবন্দি হোক কিংবা সার্জিক্যাল স্ট্রাইক। সেই সঙ্গে পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে আমজনতার নাভিশ্বাস উঠেছে। এবার খুচরো বাজারের পাশাপাশি পণ্যের নজিরবিহীন মূল্যবৃদ্ধির সাক্ষী হল দেশের পাইকারি বাজারও।

মঙ্গলবার প্রকাশিত সরকারি পরিসংখ্যান বলছে, অক্টোবরে পাইকারি মূল্যবৃদ্ধির হার ১২.৫৪ শতাংশ থাকলেও নভেম্বরে তা বেড়ে ১৪.২৩ শতাংশে পৌঁছেছে। ১৬ বছরের মধ্যে যা নতুন রেকর্ড। সবজি সহ বিভিন্ন খাদ্যপণ্য, ভোজ্য তেলের পাশাপাশি শিল্পক্ষেত্রে ব্যবহৃত নানা কাঁচামালের পাইকারি মূল্যও অনেকটাই বেড়েছে।

কেন্দ্রীয় শিল্প এবং বাণিজ্য মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘মূলত খনিজ তেল, মৌলিক ধাতু, অপরিশোধিত পেট্রোলিয়াম প্রাকৃতিক গ্যাস, রাসায়নিক পণ্য এবং খাদ্যের দাম বৃদ্ধির কারণে পাইকারি মূল্যবৃদ্ধির হার বেড়েছে।’

অর্থনীতিবিদদের একাংশ বলছেন, কেন্দ্র আরও আগে পেট্রোল ডিজেলে উৎপাদন শুল্ক কমালে হয়তো মূল্যবৃদ্ধি এত চড়ত না। তাদের আশঙ্কা এবার শিল্পক্ষেত্রে মূল্যবৃদ্ধির আঁচ পড়বে সাধারণ উপর।

ক্রেতাদের অর্থনীতিবিদদের আর এক অংশের মতে পাইকারি বাজারে এই মূল্যবৃদ্ধি আদতে চাহিদা বাড়ার লক্ষণ। আর এই চাহিদা বৃদ্ধি কোভিড পরবর্তী পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধির ছন্দে ফেরার ইঙ্গিত।