বিড়ালকে বাঁচাতে গিয়ে কুয়োয় পড়ে ৫ জনের মৃত্যু 

Written by SNS April 10, 2024 5:23 pm

আহমেদনগর, ১০ এপ্রিল – একটি বিড়ালকে বাঁচাতে গিয়ে কুয়োয় পড়ে গিয়ে পর পর পাঁচ জনের মৃত্যু হল। মহারাষ্ট্রের আহমেদনগর জেলার ভাকাডি গ্রামে এই দুর্ঘটনা ঘটে।  কুয়োটি দীর্ঘদিন ধরেই এলাকায় পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। স্থানীয় কৃষকরা জৈবগ্যাস তৈরির জন্য ওই কুয়োতে পচা সবজি-আনাজ ও গোবর ফেলতেন। মঙ্গলবার বিকেলে একটি বিড়াল সেই কুয়োর মধ্যে পড়ে যায়। তাকে বাঁচাতে গিয়ে একের পর এক পাঁচ জন ডুবে যায় এবং তাদের মৃত্যু হয়। পাঁচ জনের পর আরেক জনও ঝাঁপ দেন, যদিও ঝাঁপ দেওয়া ষষ্ঠজনকে বাঁচানো সম্ভব হয়। তিনি বর্তমানে হাসপাতালে ভর্তি। তাঁর শারীরিক পরিস্থিতি স্থিতিশীল। জলে ডুবে না বিষাক্ত গ্যাসে তাঁদের মৃত্যু হয়েছে, তা ময়নাতদন্তের পরেই জানা যাবে।

একটি বিড়ালকে উদ্ধার করতে প্রথমে কুয়োতে ঝাঁপ দেন এক যুবক। কিন্তু কুয়ো থেকে তিনি আর উঠে আসতে না পারায় তাঁকে  বাঁচাতে আর একজন কুয়োতে নামার চেষ্টা করেন এবং পড়ে যান। এই ভাবে পর পর  ৬ জন কুয়োতে নামতে গিয়ে পড়ে যান। তাঁদের চিৎকারে এলাকার মানুষ   জড়ো হয়ে যায়। পুলিশকে খবর দেওয়া হয়। মঙ্গলবার রাতে কুয়ো থেকে পাঁচটি দেহ উদ্ধার করেছে স্থানীয় পুলিশ। একে অপরকে বাঁচাতে পর পর কুয়োয় ঝাঁপ দিয়েছিলেন তাঁরা। নেওয়াসা থানার আধিকারিক ধনঞ্জয় যাদব জানিয়েছেন, রাত থেকে উদ্ধারকাজ শুরু হয়েছিল। রাত ১১টা নাগাদ কুয়ো থেকে এক যুবককে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই তাঁর  চিকিৎসা চলছে। এর  পর রাত সাড়ে ১২টার মধ্যে কুয়ো থেকে আরও পাঁচজনের দেহ উদ্ধার করে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, কুয়োর মধ্যে অনেক বর্জ্য পদার্থ জমে ছিল। সেগুলি সরিয়ে ওই যুবকদের উদ্ধার করতে অনেক কাঠখড় পোড়াতে হয়। । বর্জ্য সরাতে স্থানীয় পুরসভা থেকে ২ টি বড় পাম্প ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়। উদ্ধারকাজে লাগানো হয় বিশেষজ্ঞদেরও। ঘটনাস্থলে ৫টি অ্যাম্বুল্যান্সও  ছিল । যদিও কাজে আসেনি। কেবল একজনকেই জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়।