দেশের মডেল বাজেটঃ মুখ্যমন্ত্রী

Written by SNS February 1, 2018 10:42 am

নিজস্ব প্রতিনিধি- এই রাজ্যের মত এত প্রকল্পের কথা আর কোনও রাজ্যে হয় না। বুধবার বিধানসভায় রাজ্য বাজেট পাশের পর এভাবেই প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেই সূত্রে এই রাজ্যের বাজেটই একদিন গোটা দেশের কাছে মডেল হয়ে উঠবে বলে মনে করেন তিনি। মমতা বলেন, দেশের সাধারন বাজেটের একদিন আগে রাজ্য বাজেট পেশ করা কোনও নগিরবিহীন ঘটনা নয়। এদিনও নোটবন্দি এবং তড়িঘড়ি জিএসটি চালু করার জন্য রাজ্যের আর্থিক বিপর্যয়ের প্রসঙ্গ তুলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগেন মমতা।

বলেন, এই নোটবন্দি ও জিএসটি চালু করার জন্য দেশের আর্থিক যে ক্ষতি হয়েছে সেজন্য শ্বেতপত্র প্রকাশ করা উচিত কেন্দ্রীয় সরকারের। জিএসটি চালু হওয়ার জন্য প্রাথমিক পর্বে যে আর্থিক লোকসানের জন্য ক্ষতিপূরণ দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় সরকারের তার মধ্যে ৮৫০ কোটি টাকা এখনও পাওয়া যায়নি। কেন্দ্রের কাছ থেকে প্রাপ্য অর্থও মাস পয়লার পরিবর্তে ১৫ তারিখে দেওয়া হচ্ছে।

ঋণগ্রস্থ রাজ্যগুলির ঋণ পরিশোধের পুনর্বিন্যাসের বিষয়টি কেন্দ্র কোনওভাবেই বিবেচনা করেননি। এর মধ্যেই রাজ্য তার ক্ষমতার মধ্যে একাধিক সুরক্ষা মূলক প্রকল্প নিয়েছে, যা অর্থমন্ত্রী তাঁর বাজেট বিবৃতিতে পেশ করেছেন। মুখ্যমন্ত্রী বলেন কৃষি এবং শিল্প – দুই-ই গুরুত্ব পেয়েছে এবারের বাজেটে। কৃষিতে যেমন নানান সুযোগ-সিবিধা দেওতা হয়েছে, তেমনই কর্মসংস্থানের লক্ষ্যে শিল্পের বিকাশ ঘটানো হচ্ছে। প্রতক্ষ এবং পরোক্ষভাবে রাজ্যে এই ছয় বছরে প্রায় নব্বই লক্ষ মানুষের কর্মসংস্থান হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। বাণিজ্য সন্মেলনের পরে আরও কর্মসংস্থানের লক্ষ্যে রাজারহাটে আইটি হাব এবং সিলিকল ভ্যালি এশিয়া তৈরি করা হচ্ছে। কৃষি এবং শিল্পকে গুরুত্ব দেওয়া ছাড়াও সামাজিক সুরক্ষা দিতে এবারের বাজেট বদ্ধপরিকর বলে জানান মমতা।