ধর্ম ও জাতপাতজনিত হিংসায় ব্যাহত হবে দেশের আর্থিক বিকাশ: গোদরেজ

দেশে বেড়ে চলা অসহিষ্ণুতা , ঘৃণাজনিত অপরাধ , ধর্ম ও জাতপাত ভিত্তিক হিংসা যদি এখনই না থামানাে যায় , তাহলে দেশের আর্থিক বিকাশ গুরুতরভাবে ব্যাহত হবে বলে শনিবার সতর্ক করলেন দেশের বিশিষ্ট শিল্পপতি আদি গােদরেজ।

Written by SNS New Delhi | July 14, 2019 12:57 pm

আদি গোদরেজ (ছবি- IANS)

দেশে বেড়ে চলা অসহিষ্ণুতা , ঘৃণাজনিত অপরাধ , ধর্ম ও জাতপাত ভিত্তিক হিংসা যদি এখনই না থামানাে যায় , তাহলে দেশের আর্থিক বিকাশ গুরুতরভাবে ব্যাহত হবে বলে শনিবার সতর্ক করলেন দেশের বিশিষ্ট শিল্পপতি আদি গােদরেজ।

পাশাপাশি , তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে নতুন ভারত গড়ার জন্য দেশের অর্থনীতিকে ৫ লক্ষ কোটি ডলারে উন্নীত করার উদ্যোগের প্রশংসাও করেছেন । তবে সঙ্গে সঙ্গে তিনি খােলাখুলিভাবে এও জানিয়ে দিয়েছেন যে , দেশে সবকিছু ভালাে চলছে না কারণ সামাজিক ক্ষেত্রে একাধিক সমস্যা মাথা চাড়া দিয়ে উঠেছে যার সমাধান না করতে পারলে আর্থিক বিকাশের উপর তার নেতিবাচক প্রভাব অবশ্যই পড়বে।

তিনি বলেন , এখন পরিস্থিতি খুব সুখকর নয় দেশের বিশাল দারিদ্রকে উপেক্ষা করলে আর্থিক বিকাশ ক্ষতিগ্রস্ত হবে এবং আমাদের উন্নয়নের যে সম্ভাবনা , আমরা সেই লক্ষ্যে পৌঁছতে পারব না। গােদরেজ তার নিজের কলেজ সেন্ট জেভিয়ার্সের ১৫০তম বার্ষিকী উপলক্ষে বক্তব্য রাখতে গিয়ে উক্ত সতর্কবার্তা উচ্চারণ করেন।

বিশিষ্ট শিল্পপতি আরও বিস্তারিতভাবে বলেন, বেড়ে চলা অসহিষ্ণুতা , মহিলাদের বিরুদ্ধে হিংসা , সামাজিক অস্থিরতা , ঘৃণাজনিত অপরাধ , ধর্ম ও জাতপাত সংক্রান্ত হিংসা এবং অন্যান্য অসহিষ্ণুতার ঘটনা দেশে বেড়েই চলেছে। এগুলি যদি বন্ধ না হয় এবং সামাজিক সৌহার্দ্যবােধ যদি সুনিশ্চিত না করা যায় , তাহলে আর্থিক উন্নয়নের পথ রুদ্ধ হবে।

তিনি বলেন , দেশে বেকারত্বের হার এখন ৬.১ শতাংশ , যা চার দশকে সবচেয়ে বেশি এই বেকারত্ব সমস্যার সমাধান অবিলম্বে করা জরুরি। জলের দুর্বিষহ সমস্যা , পরিবেশ বিনষ্টকারী প্লাস্টিকের ব্যবহার , স্বাস্থ্য পরিষেবার দুর্দশা পাশাপাশি স্বাস্থ্য পরিষেবায় কম অর্থ বরাদ্দ- এই সবের সমস্যার সমাধান করতে হবে করে যুদ্ধকালীন তৎপরতায়। মৌলিক  স্তরেই এই সমস্যাগুলি দূর না করলে দেশের আর্থিক উন্নতি করা সম্ভব নয়।

আদি গােদরেজ এমন সময় এই সতর্কবাণী উচ্চারণ করেছেন , যখন দেশে গরুর নামে  বিভিন্ন প্রান্তে গণহিংসায় প্রাণ দিতে হচ্ছে একাধিক মানুষকে। সম্প্রতি মুম্বইয়ের শহরতলিতে একজন মুসলিম ট্যাক্সি ড্রাইভার গণপ্রহারের শিকার হয়েছে কারণ সে ”জয় শ্রীরাম ” স্লোগান উচ্চারণ করেনি।

পাশাপাশি, আদি গােদরেজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির প্রশংসা করে বলেছেন যে তাঁর নতুন ভারতের স্বপ্ন পূরণ হবে যখন ভীতির পরিবেশে আমরা থাকব না এবং রাজনৈতিক নেতৃত্ব হবে দায়বদ্ধ। তবে তিনি এও বলেন, তৃণমূলস্তরে পরিবর্তন আসতে একটু দেরি হয় কিন্তু ইতিমধ্যেই সরকারের কিছু কিছু পদক্ষেপে শীঘ্রই পরিবর্তন সূচিত হবে।

ছাত্রদের উদ্দেশে তিনি বলেন , নেতৃত্ব দিতে হলে সত্য কথা বলতে হবে , তা যতই অপ্রিয় হােক না কেন। ছাত্রদের তিনি সহানুভূতিশীল হওয়ার পরামর্শও দেন।