নেতাজির জন্মদিবসে ভিক্টোরিয়ায় মােদির ভাষণ

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উদ্যাপনের সূচনায় ২৩ জানুয়ারিকে ইতিমধ্যেই ‘দেশনায়ক দিবস’ হিসেবে ঘােষণা করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | January 9, 2021 3:13 pm

নেতাজি সুভাষ চন্দ্র বসু (File Photo: IANS)

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উদ্যাপনের সূচনায় ২৩ জানুয়ারিকে ইতিমধ্যেই ‘দেশনায়ক দিবস’ হিসেবে ঘােষণা করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিনটিকে জাতীয় ছুটি ঘােষণার দাবিও তুলেছেন তিনি। এমনকি নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী পালনের জন্য বিশেষ কমিটি গড়েছেন মুখ্যমন্ত্রী। সেই কমিটিকে নিয়ে বৈঠকে বসে একগুচছ পরিকল্পনা নিয়েছেন।

শুধু তাই নয়, ‘আজাদ হিন্দ বাহিনী’ মনুমেন্ট তৈরি ও নেতাজির নামে জাতীয় বিশ্ববিদ্যালয় তৈরির প্রস্তাবও দিয়েছেন মুখ্যমন্ত্রী। আর এই পরিস্থিতিতে একুশের ভােটে নেতাজি-আবেগ লজে লাগাতে চাইছে বিজেপিও। সর্বোপরি নেতাজিকে নিয়ে আলাদা করে আসরে নামছেন স্বয়ং নরেন্দ্র মােদী।

ইতিমধ্যেই সুভাষচন্দ্রের ১২৫ তম জন্মজয়ন্তীর জন্য বিশেষ কমিটি গঠন করেছেন মােদিও। এবার নেতাজির জন্মদিবস উপলক্ষ্যে সরাসরি কলকাতায় চলে আসছেন তিনি। আগামী ২৩ জানুয়ারি কলকাতার ভিক্টোরিয়া মেমােরিয়াল থেকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মােদি। বিধানসভা ভােটের আগে নেতাজি আবেগকে হাতিয়ার করতে চাইছে দিতে যুযুধান সব পক্ষেই। এমত অবস্থায় বাঙালি মননে আরও বেশি করে নিজেদের জায়গা করে নিতে বাঙলির অন্যতম মহান পুরুষ নেতাজিকে নিয়ে হাতিয়ার রতে চলেছে বিজেপি।

সেই লক্ষ্যে বাঙলির আবেগকে ছুঁতে সরাসরি কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী। নেতাজির কথা তুলে ধরে তিনি যে আসলে বা লোককে কাছে টানার চেষ্টা কেন, তা একবাক্যে মেনে নিচ্ছে রাজনীতির কারবারিরা। যদিও পিছিয়ে নেই মমতা বন্দ্যোপাধ্যায়ও।

নেতাজির বিষয়ে তিনি বরাবর সব কেন্দ্রের বিরুদ্ধে। এমনকী নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকীতে বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন কেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী পালনে বিদ্ধজনের অনেদের নিয়ে গঠিত বিশেষ কমিটির সঙ্গে বৈঠকে এই কথা ঘােষণা করেছেন মুখ্যমন্ত্রী। নেতাজির নামে পুরােপুরি রাজ্যের খরচে একটি জাতীয় বিশ্ববিদ্যালয় বানানাের কথাও ঘােষণা করেছেন মমতা।

রাজ্য সরকারের উদ্যোগে ২৩ জানুয়ারি থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হবে গােটা বাংলা জুড়ে নেতাজির জন্মবার্ষিকী উদযাপন চলবে এক বছর ধরে। পাশাপাশি, নেতাজির স্মৃতিতে রাজারহাটে মনুমেন্ট তৈরি, স্কুল-কলেজ স্তরে ছাত্রছাত্রীদের নিয়ে সরকারি উদ্যোগে জয় হিন্দ বাহিনী গঠন, পশ্চিমবঙ্গে নেতাজির জন্মতিথিকে দেশনায়ক দিবস হিসাবে পালন করার মতাে নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথাও ঘােষণা করেছে জানান মুখ্যমন্ত্রী।

আবার নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘দেশপ্রেম দিবস’ ঘােষণার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে। রাজ্যের বিরােধী দলনেতা আব্দুল মান্নান ও বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী। শুধু তাই নয়, কেন্দ্রের কাছে রাজ্যের তরফে দাবিপত্র পেশ করতে অনুরােধ জানিয়েছেন তারা।