বৈষ্ণোদেবী তীর্থযাত্রীদের সুরক্ষায় হেলমেট

ঘােড়া থেকে পড়ে গিয়ে কিম্বা পাহাড়ের ওপর থেকে গড়িয়ে আসা ছােটো বােল্ডারের আঘাতে প্রায়ই তীর্থ যাত্রীরা জখম হচ্ছেন –মাতা বৈষ্ণদেবী দর্শনে গিয়ে তীর্থযাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে হেলমেট ও কনুই গার্ড পড়া বাধ্যতামূলক করা হয়েছে।

Written by SNS New Delhi | May 23, 2019 7:22 pm

বৈষ্ণোদেবী যাত্রাপথ(ছবি-Getty Images)

ঘােড়া থেকে পড়ে গিয়ে কিম্বা পাহাড়ের ওপর থেকে গড়িয়ে আসা ছােটো বােল্ডারের আঘাতে প্রায়ই তীর্থ যাত্রীরা জখম হচ্ছেন –মাতা বৈষ্ণদেবী দর্শনে গিয়ে তীর্থযাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে হেলমেট ও কনুই গার্ড পড়া বাধ্যতামূলক করা হয়েছে।ঘােড়ার পিঠ থেকে পড়ে গিয়ে এক অফিসার সহ কয়েক জন তীর্থ যাত্রীর মৃত্যু হয়। পাশাপাশি ছােটো ছােটো বােল্ডার নেমে আসায় কয়েকজন গুরুতর জখম হয়েছেন।বৈষ্ণদেবী শ্রাইন বাের্ড তীর্থযাত্রীদের সুরক্ষার জন্য পদক্ষের গ্রহণ করে –স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে , ঘােড়ার পিঠে চড়ে যারা মাতা বৈষ্ণদেবী দর্শনে যাবেন , তাদেরকে হেলমেট পড়তে হবে । পাশাপাশি হাঁটু ও কনুই চোটের হাত থেকে রক্ষা পেতে হেলমেট গার্ড পড়তে হবে ।কাটরা বেসক্যাম্প থেকে তীর্থ যাত্রীদের বৃহৎ একটা অংশ পায়ে হেঁটে বৈষ্ণদেবী দর্শন করেন , তাঁদের সুরক্ষার জন্য হেলমেট পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।তবে ঘােড়ায় যাঁরা চড়বেন , তাদের হেলমেট বাধ্যতামূলক করা হয়েছে।

মাতা বৈষ্ণদেবী শ্রাইন বাের্ডের সিইও সিমরণদীপ সিং বলেন , তীর্থযাত্রীদের সুরক্ষার জন্য এই পদক্ষেপ নেওয়ার কথা বলেছি । ২০১৮ সালে ৮৬ লক্ষ তীর্থযাত্রী  বৈষ্ণদেবী দর্শনে এসেছিলেন। যাত্রী সুরক্ষা ও ম্যানেজমেন্ট দায়িত্ব সামলানাের জন্য শ্রাইন বাের্ড যখন গঠন করা হয়েছিল , তখন বছরে ১২ লক্ষ তীর্থযাত্রী আসতেন , পরে  তা বৃদ্ধি পায়।