ব্রিটেন ও ভারতের করােনা প্রজাতি রুখতে পারে কোভ্যাকসিন ভারত বায়ােটেক

ভারত বায়ােটেক এবং আইসিএমআরে তৈরি কো ভ্যাকসিন ব্রিটেন এবং ভারতে পাওয়া করােনা ভাইরাসের দুই প্রজাতিকেই রুখে দিতে সক্ষম। এমনটাই জানিয়েছেন ভারত বায়ােটেক।

Written by SNS Delhi | May 17, 2021 11:43 pm

কোভ্যাকসিন (Photo: IANS)

ভারত বায়ােটেক এবং আইসিএমআরে তৈরি কো ভ্যাকসিন ব্রিটেন এবং ভারতে পাওয়া করােনা ভাইরাসের দুই প্রজাতিকেই রুখে দিতে সক্ষম। রবিবার এমনটাই জানিয়েছেন ভারত বায়ােটেক।

করােনা ভাইরাসের যে প্রজাতি ব্রিটেনে পাওয়া গিয়েছিল তার নাম বি ১১৭। অন্যদিকে ভারতে সংক্রমণ ছড়ানাের জন্য দায়ী করা হয়েছে বি ১৬১৭। এই ভাইরাসের আরও একটি প্রজাতি রয়েছে যার নাম ডি ৬১৪ জি। এ

ই প্রজাতি ইউরােপ সব গােটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ভারত বায়ােটেক রবিবার জানিয়েছে করােনা ভাইরাসের ‘ডি ৬১৪ জি’ এই প্রজাতির উপর কো ভ্যাকসিনের যতটা কার্যকরী ভূমিকা আছে তার তুলনায় ‘বি ১৬১৭’ প্রজাতির উপর কার্যকারিতার হার সামান্য কিছুটা কম।

যদিও প্রত্যাশার তুলনায় অনেকটাই বেশি। এদিন ভারত বায়ােটেকের যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এলা ট্যুইটারে মেডিকেল জার্নাল ক্লিনিক্যাল ইনফেকসস ডিজিজ’ এর একটি প্রতিবেদন তুলে ধরেন।

উল্লেখ্য সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফোসিও বলেছেন ভারতে তৈরি কোভ্যাকসিন ‘বি ১৬১৭’ ভাইরাসের ডাবল মিউটেন্ট প্রজাতিকে রুখে দিতে কার্যকরী ভূমিকা নিতে সক্ষম।