আমেরিকা-ইরানের সংঘাতের জেরে বিকল্প আকাশপথের সন্ধানে ভারত

আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনা পরিস্থিতি তৈরি হওয়ায় ভারতের অসামরিক বিমান পরিবহণ সংস্থাগুলি বিকল্প পথের সন্ধানে নেমেছে।

Written by SNS New Delhi | June 23, 2019 3:27 pm

এয়ার ইন্ডিয়া-র বিমান (Photo: iStock)

আমেরিকা ও ইরানের মধ্যে উত্তেজনা পরিস্থিতি তৈরি হওয়ায় ভারতের অসামরিক বিমান পরিবহণ সংস্থাগুলি বিকল্প পথের সন্ধানে নেমেছে। ইন্ডিগাে পশ্চিম এশিয়ার আকাশপথ পাল্টেছে। এয়ার ইন্ডিয়া ইউরােপ ও আমেরিকা যাওয়ার জন্য বিকল্প আকাশপথের খোঁজ চালাচ্ছে।

দুই দেশের মধ্যে যে উত্তেজনা তৈরি হয়েছে তাতে এই দুই দেশের আকাশপথ ব্যবহার করবে না বলে ঠিক করেছে ভারতীয় উড়ান সংস্থাগুলি। নিরাপত্তার কথা ভেবে আমেরিকার ইউনাইটেড এয়ারলাইন্স অনির্দিষ্টকালের জন্য নেওয়ার্ক-মুম্বই উড়ান চলাচল বন্ধ রেখেছে।

ইউরােপের বিমান সংস্থাগুলিও ইরানের আকাশপথ ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে।

এয়ার ইন্ডিয়ার এক আধিকারিক জানিয়েছেন, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। ইরানের ওপর দিয়ে এই মুহুর্তে বিমান চালান হচ্ছে না। সরকারের কাছ থেকেও এখন পর্যন্ত কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। বিকল্প কোনও পথ রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

ইউনাইটেড আগেই নেওয়ার্ক-দিল্লি রুটে উড়ান চলাচল বন্ধ রেখেছে, পাকিস্তান আকাশপথ বন্ধ রাখায়। এয়ার ইন্ডিয়া ইউরােপ ও আমেরিকার মধ্যে উড়ান সময়মতাে চালাচ্ছে। তবে কিছুটা ঘুরে যেতে হচ্ছে।

আমেরিকাগামী এয়ার ইন্ডিয়ার বিমানকে ভিয়েনা এবং স্টকহােমে থাকতে হচ্ছে। এদিকে ঘুর পথে যাওয়ার জন্য বিমানের টিকিট ভাড়া বেড়েছে।

ডিজিসিএ-এর তরফ থেকে জানান হয়েছে, ‘ভারতীয় বিমান সংস্থাগুলি উত্তেজনাপ্রবণ ইরানের আকাশপথ ব্যবহার করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। উড়ান চালানাের জন্য তারা সুবিধামত আকাশপথ ব্যবহার করবে’।