কলকাতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী, ব্যবসায়ী ও উদ্যোগপতিদের আশ্বাস সীতারামনের

বছরের শুরুয়াতেই সাড়ম্বরে শেষ হল চলতি বছরের কেন্দ্রীয় বাজেট পেশ। তা নিয়ে প্রত্যাশিতভাবেই বিরোধী দলগুলি বর্তমান শাসক দল বিজেপি’র বিরুদ্ধে সমালোচনায় সরব হয়।

Written by SNS Kolkata | February 10, 2020 4:05 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (File Photo: IANS/PIB)

বছরের শুরুয়াতেই সাড়ম্বরে শেষ হল চলতি বছরের কেন্দ্রীয় বাজেট পেশ। তা নিয়ে প্রত্যাশিতভাবেই বিরােধী দলগুলি বর্তমান শাসক দল বিজেপি’র বিরুদ্ধে সমালােচনায় সরব হয়। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট বার্তায় কটাক্ষ করেন, ‘দিশাহীন বাজেট’ বলে।

আর এবার সেই বাংলায় এসেই একটি বিশেষ অনুষ্ঠানে হাজির হয়ে রাজ্যের উদ্যোগপতি, বিনিয়ােগকারী ব্যাঙ্ক থেকে শুরু করে রাজ্যের অর্থনীতিক ও ব্যবসায়ীদের একরাশ আশ্বাস প্রদান করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেটের পর প্রথম কলকাতায় আসলেন তিনি। ব্যবসায়িক পরিসরের ব্যাপ্তিতে কেন্দ্রের তরফ থেকে অংশীদারদের সমস্ত প্রকারের সুযােগ সুবিধা প্রদানে সহযােগিতা করা হবে বলেও জানান তিনি। তবে রাজ্যের শিল্পোন্নয়নে আধুনিক প্রযুক্তির প্রভাব সুদুরপ্রসারি বলে উল্লেখ করেন সীতারামন।

নির্মলা সীতারামন আরও বলেন, অংশীদার ও শিল্পপতিদের সঙ্গে নিয়মিত যােগাযােগ রক্ষা করে চলেছে অর্থ দফতর। ডিজিটাল ইন্ডিয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির নিউ ইন্ডিয়া অভিযান ক্ষুদ্র ও নতুন শিল্প ব্যবসায়ীদের পথ সুগম করবে বলেও দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সরকার শিল্পপতি ও ব্যবসায়ীদের সঙ্গে যােগাযােগ রেখে চলেছে। তারা যাতে সহজেই কর প্রদান করতে পারে সে ব্যাপারে সরকার সহায়ক ভূমিকা নেবে।

অন্যদিকে ডিজিটাল ইন্ডিয়া লক্ষ্য হলেও পূর্বাঞ্চলীয় ভারতের বিভিন্ন জায়গায় অপ্রতুল এটিএম সংখ্যা শিল্পের অন্যতম অন্তরায় বলেও বৈঠকে উল্লেখিত হয়েছে। দুই অন্যতম চা উৎপাদনকারী রাজ্য পশ্চিমবঙ্গ ও অসমের বিস্তৃত এলাকায় এটিএম সংখ্যা হাতে গােনা। ডিজিটাল ইন্ডিয়া গড়ার অন্যতম হাতিয়ার হিসাবে নগদ অর্থে বিনিময় প্রথা বন্ধ করে সম্পূর্ণটাই ডিজিটালই করা সম্ভব।

আর সেক্ষেত্রে এটিএম’র অপ্রতুলতা শিল্পের প্রসারে বাধা হয়ে দাঁড়াচ্ছে। উদ্যোগপতিদের সঙ্গে বিশেষ আলাপচারিতায় তাদের এই দাবিও মেনে নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি বলেন, আমি জানি চা উৎপাদনকারী অঞ্চলগুলিতে কম সংখ্যক এটিএম পরিসেবা রয়েছে। সরকার দ্রুত এই বিষয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে বলে আশ্বাস দেন সীতারামন।