টিআরপি কারচুপি মামলা মাস রেটিং রিপাের্ট পাবে না নিউজ চ্যানেলগুলি

বিএআরসি-র তরফে জানানাে হয়, আগামী তিন মাসের জন্য সমস্ত টিভি চ্যানেলের সাপ্তাহিক রেটিং দেওয়ার ব্যবস্থা বন্ধ থাকবে। 

Written by SNS New Delhi | October 16, 2020 11:54 am

প্রতিকি ছবি (Photo: IANS)

টেলিভিশন চ্যানেলের টিআরপি নিয়ে কারচুপির খবর সামনে আসার পর চমকে উঠেছিল গােটা দেশ। এবার এই নিয়ে সক্রিয় হলাে ব্রডকাস্ট অডিয়েন্সেস রিসার্চ কাউন্সিল (বিএআরসি)। সংশ্লিষ্ট সংস্থার তরফে জানানাে হয়, আগামী তিন মাসের জন্য সমস্ত টিভি চ্যানেলের সাপ্তাহিক রেটিং দেওয়ার ব্যবস্থা বন্ধ থাকবে। 

সাপ্তাহিক টিআরপি ব্যবস্থার মূল্যায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে কোনাে গাফিলতি রয়েছে কিনা তা অনুসন্ধান করার জন্যই এই পদক্ষেপ বলে জানানাে হয়েছে বিএআরসি-র তরফে।

সংশ্লিষ্ট সংস্থার দেওয়া একটি বিবৃতিতে বলা হয়েছে, দেশের সমস্ত সংবাদ এবং ব্যবসা সংক্রান্ত খবরের চ্যানেলগুলির ক্ষেত্রেই এই নিয়ম প্রযােজ্য অর্থাৎ হিন্দি, ইংরেজি, বাংলা, উর্দু সমস্ত সংবাদ চ্যানেল আগামী তিন মাস সাপ্তাহিক টিআরপি জানতে পারবেনা। তবে আঞ্চলিকভাবে রাজ্য ও ভাষার ভিত্তিতে আনুমানিক দর্শক সংখ্যা প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগেই মুম্বাই পুলিশ কমিশনার চাঞ্চল্যকর অভিযােগ তুলেছিল রিপাবলিক টিভি সহ আরও দুই চ্যানেলের বিরুদ্ধে। মুম্বাই পুলিশের অভিযােগ ছিল টিআরপি বাড়ানাের জন্য জালিয়াতি করত এই তিন সংবাদ চ্যানেল। ইতিমধ্যেই মুম্বাই পুলিশের এই দাবিকে চ্যালেঞ্জ করে আদালতে গিয়েছে রিপাবলিক টিভি। 

এদিকে বিএআরসির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নিউজ ব্রডকাস্ট অ্যাসােসিয়েশন। এদিন সংশ্লিষ্ট সংগঠনের সভাপতি রজত শর্মা জানান, বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে এই পদক্ষেপ অত্যন্ত প্রাসঙ্গিক।