একদিনেই ভোল বদল, অসমে ন্যায় যাত্রায় তৃণমূলের পতাকা, হাত নেড়ে সাড়া রাহুলেরও

Written by SNS January 23, 2024 6:11 pm

দিল্লি, ২৩ জানুয়ারী– ইন্ডিয়া জোট গড়ায় যে নেতাদের গুরুত্ব সর্বাধিক বলে মনে করা হয় তার মধ্যে প্রথম সারিতেই নাম আছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের। কয়েকদিন আগেই দলীয় কর্মীদের বার্তা দিতে গিয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও দেশ থেকে বিজেপি সরাও অভিযানে মমতা গুরত্বপূর্ন বলে আখ্যা দেন। কিন্তু তা সত্ত্বেও বঙ্গে আসন সমঝতায় তৃণমূল যে কংগ্রেসের সঙ্গে যেতে নারাজ তা বোঝা গিয়েছে তৃণমূলের সর্বোচ্চ নেত্রীর খোঁচাতে। সোমবার ‘সংহতি মিছিল’-এর শেষে পার্ক সার্কাসের মঞ্চ থেকে নাম না করে কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়েছিলেন তৃণমূলের সর্বোচ্চ নেত্রী মমতা। তিনি বলেছিলেন, ‘‘আমি বলেছিলাম, যে রাজ্যে, যে আঞ্চলিক দল শক্তিশালী, তারা সেই রাজ্যে লড়ুক। আর আপনারা ৩০০ আসনে একা লড়াই করুন। আমরা সাহায্য করব। তারা বলছে, তাদের মর্জিমতো হবে।’’

উল্লেখ্য, এছাড়া ১০ দিন আগে অসমের পার্বত্য পরিষদের নির্বাচনের ফলাফল নিয়ে কংগ্রেসকে ‘খোঁচা’ দিয়েছিলেন  তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকও। নির্বাচনে তৃণমূলের ফল কংগ্রেসের থেকে ভালো হওয়ায় অভিষেক সেই পরিসংখ্যান দেখিয়ে তাঁর এক্স (সাবেক টুইটার) পোস্টে লিখেছিলেন, ‘যারা বাংলায় উচ্চাকাঙ্খা দেখাচ্ছে, তারা নিজেদের জমি ধরে রাখতে পারছে না।’ উল্লেখ্য, অসমে কংগ্রেসই রাজ্য বিধানসভার প্রধান বিরোধী দল। কিন্তু সোমবার মমতার খোঁচার পরই মঙ্গলবার রাহুলের ভোলবদল কি অন্য ইঙ্গিত দিচ্ছে ? এদিন অসমে ন্যায় যাত্রায় কংগ্রেসের মিছিলে দেখা গিয়েছে তৃণমূলের পতাকা। যা দেখে রাজনৈতিক বিশেষজ্ঞরা দেখছেন অন্য সমীকরণ। এদিন, অসমের রাজধানী গুয়াহাটিতে রাহুল গান্ধির ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় উড়ছে জোড়াফুল আঁকা তৃণমূলের পতাকা! পতাকার পাশেই রাহুলকে হাত নাড়তেও দেখা গিয়েছে।

প্রসঙ্গত, ইন্ডিয়া জোটের ন্যায় অসমেও অ-বিজেপি ১৪টি দল মিলিয়ে একটি মঞ্চ তৈরি হয়েছে। সেখানে কংগ্রেস, তৃণমূলের পাশাপাশি রয়েছে সিপিএম, সিপিআইয়ের মতো বামদলও। মাস দেড়েক আগে তারা যৌথ কনভেনশনও করেছে।

সংবাদসংস্থা পিটিআইয়ের ছবিতে দেখা যাচ্ছে রাহুলের ‘মহব্বত কি দুকান’ নামক বাসের সামনেই উড়ছে তৃণমূলের পতাকা। কংগ্রেস নেতাকে সে দিকে তাকিয়ে হাত নাড়তেও দেখা যাচ্ছে। তবে এটা স্পষ্ট নয় যে, অসমের তৃণমূল সংগঠিত ভাবে সেখানে জমায়েত করেছিল, নাকি কেউ বিক্ষিপ্ত ভাবে জোড়াফুল আঁকা পতাকা নিয়ে সেখানে পৌঁছেছিলেন।

প্রসঙ্গত, রিপুন বরাকে অসম তৃণমূলের সভাপতি নিয়োগ করার পর সেই রাজ্যে তৃণমূল স্বাধীন ভাবে কর্মসূচি করে চলেছে। অসম তৃণমূলের এক্স হ্যান্ডল দেখলেই তা স্পষ্ট হয়ে যাবে। নিজের রাজ্যে মাটি কামড়ে পড়ে রয়েছেন তৃণমূলের সদ্যপ্রাক্তন রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব। যিনি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রয়াত কংগ্রেস নেতা সন্তোষমোহন দেবের কন্যা। ঘটনাচক্রে, সুস্মিতা কংগ্রেসের লোকসভার সাংসদ ছিলেন। তিনি যুব কংগ্রেসের সর্বভারতীয় নেত্রীও ছিলেন। ছিলেন রাহুলের ‘আস্থাভাজন’। তবে সুস্মিতার মতো অসম তৃণমূলের প্রথম সারির কোনও নেতাকে মঙ্গলবার রাহুলের যাত্রায় দুপুর পর্যন্ত দেখা যায়নি।