তৃণমূলের গৃহলক্ষ্মী যোজনা নোবেল পদক পাওয়ার যোগ্য চিদম্বরম

মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায় গোয়া পৌঁছেছেন। তার আগে সকালে তৃণমুলের শনিবারের ঘোষণা নিয়ে টুইট করেন প্রবীণ কংগ্রেস নেতা চিদম্বরম।

Written by SNS Delhi | December 13, 2021 7:28 pm

গোয়ায় তৃণমূলের গৃহলক্ষ্মী যোজনা নোবেল প্রাইজ পাওয়ার যোগ্য বলে কটাক্ষ করলেন প্রবীণ কংগ্রেস নেতা তথা দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

শনিবার তৃণমূল ঘোষণা করেছে গোয়ায় তারা সব ক’টি অর্থাৎ ৪০ আসনেই লড়াই করবে এবং ক্ষমতায় এলে প্রত্যেক পরিবারের একজন মহিলাকে মাসে পাঁচ হাজার টাকা করে দেবে।

ওই প্রকল্পেরই নাম গৃহলক্ষ্মী যোজনা। তৃণমূলের এই ঘোষণা সব দলেরই সমালোচনার মুখে পড়েছে। তবে চিদম্বরমের প্রতিক্রিয়াই সবচেয়ে তীক্ষ্ণণ। তাঁর কথায়, ‘গড ব্লেস গোয়া।

রবিবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সাধারণ সম্পাদক তৃণমুলের অভিষেক বন্দ্যোপাধ্যায় গোয়া পৌঁছেছেন। তার আগে সকালে তৃণমুলের শনিবারের ঘোষণা নিয়ে টুইট করেন প্রবীণ কংগ্রেস নেতা চিদম্বরম। তিনিই গোয়া কংগ্রেসের নির্বাচনী দায়িত্বে আছেন।

গোয়ায় ত্রিমুখী লড়াই অবশ্যম্ভাবী এবং বিজেপির তুলনায় তৃণমূলের আসল লড়াই কংগ্রেসের। হাত চিহ্নের ভোট টেনেই ওই উপকূলীয় রাজ্যে ক্ষমতায় আসতে চাইছে জোড়া ফুল।

তৃণমুলের গৃহলক্ষ্ণী যোজনা গোয়ার মতো ছোট রাজ্যের জন্য কত বড় আর্থিক বোঝা হয়ে দাঁড়াতে পারে, ব্যাখ্যা দিয়ে চিদম্বরম বলেছেন, গোয়ায় সাড়ে তিন লাখ পরিবার পরিবারকে মাসে পাঁচ হাজার টাকা করে দিতে হলে মাসে অতিরিক্ত ১৭৫ কোটি বছরে ২১০০ কোটি টাকা দরকার হবে।

তাঁর দাবি গোয়ার মতো ছোট রাজ্যটির ঘাড়ে এখনই ২৩ হাজার ৪৭৩ কোটি টাকার ঋণের বোঝা চেপে আছে। চিদম্বরমের কথায় পরিষ্কার, কংগ্রেস গোয়ায় টাকা পয়সা বিলনোর রাস্তায় হাঁটবে না।

দু’দিন আগেই কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী গোয়া সফরে গিয়ে জানিয়ে এসেছেন, কংগ্রেস ক্ষমতায় ফিরলে সরকারি চাকরিকে ৩০ শতাংশ পদ মহিলাদের জন্য সংরক্ষণ করবে। ৪০ আসন বিশিষ্ট গোয়া বিধানসভায় আগের ভোটে কংগ্রেস ১৭ টি আসন জিতেছিল।

তৃণমূল শূন্য দিয়ে শুরু করছে। পয়লা লড়াইয়েই ক্ষমতা দখলের লক্ষ্যে তারা পরিবার পিছু পাঁচ হাজার টাকা করে দেওয়ার মতো অবাক করা প্রতিশ্রুতি দিয়েছে বলে ওয়াকিবহাল মহল মনে করছে।