আজ থেকে দেশে চলবে ২০০ যাত্রীবাহী ট্রেন

অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু হয়েছে আগেই। এবার শুরু হচ্ছে ট্রেন পরিষেবা। ১৫ জোড়া ট্রেন চালানো শুরু করেছিল রেলমন্ত্রক। আজ থেকে তা বাড়িয়ে ২০০ করা হয়েছে।

Written by SNS New Delhi | June 1, 2020 12:51 pm

আজ থেকে দেশে চলবে ২০০ যাত্রীবাহী ট্রেন। (File Photo: AFP)

লকডাউনের মেয়াদ কনটেনমেন্ট জোনে আগামী ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। যদিও বেশ কিছু পরিষেবায় ছাড় দেওয়া হয়েছে। অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু হয়েছে আগেই। এবার শুরু হচ্ছে ট্রেন পরিষেবা। ১৫ জোড়া ট্রেন চালানো শুরু করেছিল রেলমন্ত্রক।

আজ, সোমবার থেকে তা বাড়িয়ে ২০০ করা হয়েছে। রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই ২০০ ট্রেন চলাচল শুরু হলে বিভিন্ন রাজ্যে বা রাজ্যের মধ্যে বিভিন্ন জায়গায় আটকে থাকা ব্যক্তিদের সমস্যার সমাধান হবে। এই ২০০ ট্রেনের মধ্যে রয়েছে এই রাজ্যের জন্য একগুচ্ছ ট্রেন।

তবে এই ট্রেনে তারাই যাতায়াত করতে পারবেন, যারা এর টিকিট সংরক্ষণ করেছেন। সব স্টেশনে ট্রেন থামবে না। ট্রেনের যাত্রাপথে হল্টের সংখ্যাও কমানো হয়েছে। ট্রেনে কোনও জেনারেল কামরা নেই। সংরক্ষণ ছাড়া যাতায়াত নেই সেই কারণে। নির্দিষ্ট কিছু বড় স্টেশনে ট্রেন থামবে। সব ট্রেনের স্লিপার ও এসি কোচ থাকবে।

ট্রেনে যাতায়াত করতে হলে বেশ কিছু নির্দেশিকা মেনে চলতে হবে যাত্রীদের। রেলের তরফে সেকথা আগেই জানিয়ে দেওয়া হয়েছে। টিকিট বুক করার সময় আইআরসিটিসির ওয়েবসাইটেও এই নির্দেশিকা রয়েছে। টিকিট সংরক্ষণ না হলে স্টেশনে কাউকে ঢুকতে দেওয়া হবে না। পরিবারের অন্য কেউ বা বন্ধুবান্ধব স্টেশনে ঢুকতে পারবেন না, একমাত্র যাত্রী ছাড়া। আসন যদি ফাঁকা থাকে তাহলেও কেউ সেখানে বসতে পারবেন না।

কোনও ট্রেনে আসন ফাঁকা থাকলে যাদের টিকিট ওয়েটিং লিস্টে বা আরএসি’তে ছিল তাদের টিকিট কনফার্ম করা হবে। ট্রেন ছাড়ার দেড় ঘণ্টা আগে স্টেশনে আসতে হবে। প্রথমে থার্মাল স্ক্রিনিং তারপর অন্যান্য পরীক্ষা করা হবে। যাদের উপসর্গ নেই তাদেরকেই একমাত্র ট্রেনে ওঠার অনুমতি দেওয়া হবে।

মাস্ক পরা বাধ্যতামূলক। সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। আরোগ্য সেতু অ্যাপ ইনস্টল থাকা বাধ্যতামূলক। এসি কামরায় চাদর, বালিশ, কম্বল দেওয়া হবে না। যাত্রীদেরকে নিজেদের আনতে হবে। চা-কফি ও পানীয় জল ছাড়া যাত্রীদের আর কোনও খাবার ট্রেনে দেওয়া হবে না। নিজেদেরকে খাবার সঙ্গে আনতে হবে।