১৮ বছরের ঊর্ধ্বে বুধবার থেকেই কোউইন অ্যাপের মাধ্যমে টিকার আবেদন করা যাবে

১৮ বছরের ঊর্ধ্বে কোভিড টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্তিকরণ শুরু হবে ২৪ এপ্রিল।এ কথা জানিয়েছেন ন্যাশনাল হেলথ অথরিটির চিফ এক্সিকিউটিভ অফিসার আরএস শর্মা।

Written by SNS Delhi | April 23, 2021 4:20 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

১৮ বছরের ঊর্ধ্বে কোভিড টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্তিকরণ শুরু হবে ২৪ এপ্রিল। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন ন্যাশনাল হেলথ অথরিটির চিফ এক্সিকিউটিভ অফিসার আরএস শর্মা। কেন্দ্রীয় সরকারের কোউইন অ্যাপ্লিকেশন বা পাের্টালের মাধ্যমে এই নাম নথিভুক্ত করা যাবে বলেই জানানাে হয়েছে।

তিনি বলেন, ১৮ বছরের বেশি বয়সি সবাই টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন কোউইন অ্যাপ্লিকেশনের মাধ্যমে। ২৪ এপ্রিল থেকে শুরু হবে এই নথিভুক্তিকরণ। টিকাকরণ প্রক্রিয়া ও টিকা নেওয়ার জন্য প্রয়ােজনীয় কাগজপত্র একই থাকবে।

এই পর্যায়ে টিকাকরণের পরিমাণ অনেক বেশি হবে। সেই কারণে আরও বেশি সরকারি ও বেসরকারি টিকাকরণ কেন্দ্র তৈরি করা হবে বলেই জানিয়েছেন শর্মা। তিনি আরও জানান, এই পর্যায়ে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের সঙ্গেই রাশিয়ার স্পুটনিক ভি টিকাও কিছু কিছু কেন্দ্রে দেওয়া শুরু হবে।

শর্মা বলেন, বেসরকারি সংস্থাগুলিকে বলা হয়েছে, কোউইন অ্যাপ্লিকেশনে টিকাকরণের দিন ও সময় জানাতে হবে। এ ঘড়া বেসরকারি সংস্থার কর্মীদের ফোন নম্বরও কোউইন অ্যাপ্লিকেশনে প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

সােমবারে কেন্দ্রীয় সরকারের ঘােষণা অনুযায়ী, শুধু মাত্র ১৮ বছৱে কম বয়সিরা টিকা নিতে পারবেন না। ১৬ জানুয়ারি শুরু হওয়া টিকাকরণের প্রথম দফায় টিকা পেয়েছেন স্বাস্থ্যকর্মী এবং প্রথম সারির কোভিড যােদ্ধারা। দ্বিতীয় দফায় ৪৫ বছরের বেশি বয়সিরা টিকা পাচ্ছেন। ১ মে থেকে ১৮ বছর বয়স হলেই টিকা নেওয়া যাবে তৃতীয় দফায়।