এবার গরুর ভ্যাকসিন নিয়েও কাঠগড়ায় মােদি সরকার

অন্তত সাড়ে বারােশাে কোটি টাকা জলে যেতে বসেছে। গবাদি পশুর ফুট অ্যান্ড মাউথ রােগ খুব সংক্রামক। এই রােগ প্রতিরােধের জন্য বায়ােভিট, ব্রিলিয়ান্ট বায়ােফার্মা।

Written by SNS Delhi | May 18, 2021 12:30 am

প্রতিকি ছবি (Photo: iStock)

কোভিড ভ্যাকসিন নিয়ে সংকট তাে ছিলই। তা নিয়ে ল্যাজে গােবরে অবস্থা কেন্দ্রের। কারণ প্রয়ােজনের তুলনায় ভ্যাকসিনের যােগান কম। এবার গরুর ভ্যাকসিন নিয়ে অনিয়মের অভিযােগ উঠল কেন্দ্রের নরেন্দ্র মােদির নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে। কারণ অন্তত সাড়ে বারােশাে কোটি টাকা জলে যেতে বসেছে।

গবাদি পশুর ফুট অ্যান্ড মাউথ রােগ খুব সংক্রামক। এই রােগ প্রতিরােধের জন্য বায়ােভিট, ব্রিলিয়ান্ট বায়ােফার্মা। প্রাইভেট লিমিটেড এবং ইন্ডিয়ান ইমিউনিউলজিক্যাল প্রাইভেট লিমিটেড এই দুটি রাষ্ট্রায়ত্ব সংস্থাকে রাত দেওয়া হয়।

ভ্যাকসিন কেনার জন্য প্রাথমিকভাবে চারশ কোটি টাকা খরচ করা হয়েছিল। পরে এই সব ভ্যাকসিন রাজ্যগুলিকে পৌছে দেওয়া, সিরিঞ্জ সরঞ্জাম ও তা মজুত করার জন্য আরও সাড়ে বারােশাে কোটি টাকা খরচ করা হয়।

কিন্তু এত কিছুর পরেও কেন্দ্র রাজ্যগুলিকে জানায় এই ভ্যাকসিনগুলির গুণমান সঠিক নয়। ফুট অ্যান্ড মাউথ ডিজিজ কি? গরু, ছাগল, মহিষের মতাে গৃহপালিত পশু এই রােগে আক্রান্ত হয়। গর্ভবতী পশুর দুধের পরিমাণ কমে যায় এতে আক্রান্ত হলে। সেই সঙ্গে জন্মের কিছুদিনের মধ্যে কিংবা অল্প বয়সের মধ্যেও মারা যাওয়ার ঘটনা সামনে আসে।

এমনকি মাংসের গুণমানও বদলে যেতে থাকে। ২০৩০ সালের মধ্যে এই রােগ দূর করার লক্ষ্যে ভ্যাকসিন কেনা হয়। চারশো কোটি টাকা খরচ করা হয়। ঢাকঢোল পিটিয়ে টিকাকরণ কর্মসূচির প্রচারও হয়।

কিন্তু গুনমান যাচাই না করেই ছাড়পত্র দেওয়া হয়েছিল। তাই মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রক থেকে সংশ্লিষ্ট সমস্ত রাজ্যের কাছে চিঠি পাঠিয়ে বলা হয়েছে অবিলম্বে ভ্যাকসিনের প্যাকেট ফেরত দিন। কারণ গুনমান যাচাই করতে হবে। তারপর ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে।