রাজ্যে থাকবে না কোনও চেক পােস্ট : মুখ্যমন্ত্রী

রাজ্যে কৃষিজাত পণ্যের যাতায়াতে সব বাধা উঠে যাচ্ছে। ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে। এই নির্দেশ বুধবার নবান্ন থেকে ঘােষণা করেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়।

Written by SNS Kolkata | March 12, 2020 1:07 pm

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (File Photo: IANS)

রাজ্যে কৃষিজাত পণ্যের যাতায়াতে সব বাধা উঠে যাচ্ছে। ১ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে। এই নির্দেশ বুধবার নবান্ন থেকে ঘােষণা করেন খােদ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যে ১০৯ টি চেক পােস্ট রয়েছে। কৃষিজাত পন্য ছাড়াও মাছ বােঝাই গাড়ি এই রাজ্যে ঢোকার সময় চেক পােস্টগুলিতে দাঁড়াতে হয়। এবার থেকে সেই নিয়মই উঠে যাচ্ছে। এর জন্য এক এক সময় দীর্ঘ লাইন পড়ে যায় শহরে প্রবেশ পথগুলিতে। চেক পােস্টে ছাড়পত্র মেলার পরেই এ রাজ্যে সেই সব পন্য বােঝাই গাড়ি ঢুকতে পারে।

অনেক সময়ই দীর্ঘক্ষণ চেকপােস্টে দাঁড়িয়ে থাকার ফলে পণ্য নষ্ট হয়ে যেতেও দেখা গিয়েছে। তাতে ক্ষতিগ্রস্ত হন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের সেইসব অভিযােগকে গুরুত্ব দিয়েই এবার এই বিশেষ নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী।

১ এপ্রিল থেকেই এই নিয়ম কার্যকর হচ্ছে। মুখ্যমন্ত্রী আরও জানান, রাজ্যের ২২ টি রেগুলেটেড কমিটি এই সব চেক পােস্টগুলি চালায়। এই চেক পােস্ট তুলে দেওয়ার ফলে রাজ্যের প্রায় ২০০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হবে।

চেক পােস্ট তুলে দেওয়া হলে সেখানকার কর্মীরা যে কাজ হারাবেন না তা জানিয়ে দিয়ে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সব চেক পােস্টগুলিতে ৬৫০ জন কাজ করে। এইসব কর্মীদের বিভিন্ন কৃষক মন্ডিতে কাজে লাগানাে হবে বলেও নির্দেশ দেন তিনি।