নিহত কৃষকদের পরিবারবর্গকে ক্ষতিপূরণ দিচ্ছে যোগী সরকার

সোমবার মৃত কৃষকদের পরিবার পিছু ৪৫ লক্ষ টাকা এবং জখম চাষিদের পরিবার পিছু ১০ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করল উত্তরপ্রদেশ সরকার।

Written by SNS Lucknow | October 5, 2021 6:24 pm

যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

উত্তরপ্রদেশে মৃত কৃষকদের পাশে দাঁড়াল যোগী আদিত্যনাথের সরকার। সোমবার মৃত কৃষকদের পরিবার পিছু ৪৫ লক্ষ টাকা এবং জখম চাষিদের পরিবার পিছু ১০ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করল উত্তরপ্রদেশ সরকার। এরই সঙ্গে নিহতদের পরিবারের একজন সদস্যকে যোগ্যতা অনুযায়ী চাকরিরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

সূত্রের খবর এর ফলে কৃষক বিক্ষোভে ইতি পড়তে চলেছে। তাদের তরফ থেকে জানানো হয়েছে এবার তারা মৃতদেহের সৎকারও করবে। রবিবার সন্ধেয় উত্তরপ্রদেশে বিক্ষোভরত কৃষকদের উপর গাড়ি চালিয়ে পিষে মারার মতো ভয়ঙ্কর ঘটনা ঘটে।

৮ কৃষকের মৃত্যু হয় ঘটনাতে। মূল অভিযুক্ত হিসেবে নাম উঠে আসে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিসের। এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে রবিবার রাত থেকেই উত্তপ্ত হয়ে ওঠে উত্তরপ্রদেশের লখিমপুর খেড়ি এলাকা।

এরপর সোমবার থেকে কৃষকদের বিক্ষোভ থামাতে দফায় দফায় তাদের সঙ্গে কথা বলছিল উত্তরপ্রদেশ প্রশাসন। বিক্ষোভকারীদের দাবি ছিল, মৃত কৃষকের পরিবারকে আর্থিক সাহায্য করতে হবে সরকারকে। মৃত কৃষক পরিবারের কাউকে চাকরিও দিতে হবে। তার সঙ্গে এই ঘটনার জন্য যারা দায়ী তাদের শাস্তির ব্যবস্থা করতে হবে। কৃষকদের এই সমস্ত দাবি কার্যত মেনে নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

সোমবার সাংবাদিক বৈঠক করেন এডিজি আইনশৃঙ্খলা প্রশান্ত কুমার। তিনি আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন। তিনি আরও জানান, কৃষকদের দাবি মেনে এফআইআর করা হয়েছে। হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির তত্ত্বাবধানে গোটা বিষয়টির তদন্ত করা হবে।