কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির নির্দেশে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট

Written by SNS January 27, 2024 1:15 pm

নিউ দিল্লি, ২৭ জানুয়ারি: মেডিক্যালে ভর্তি দুর্নীতি মামলায় দুই বিচারপতির নির্দেশে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। হাইকোর্টের দুই বিচারপতির সংঘাতের জেরে আজ, শনিবার ছুটির দিনেও এই মামলার বিশেষ শুনানি হয়। সেই শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এই মামলার সমস্ত নির্দেশ কার্যকরেও স্থগিতাদেশ দেয়। ফলে স্থগিত হয়ে গেল এই ভর্তি দুর্নীতি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া সিবিআই তদন্তের নির্দেশও।

তবে এই মামলায় জরুরি ভিত্তিতে ডিভিশন বেঞ্চে যাওয়ার কড়া সমালোচনা করেছেন কেন্দ্রের সলিসিটর জেনারেল। আজ সুপ্রিম কোর্টে সলিসিটর জেনারেল তুষার মেহতা এই সমালোচনা করেন। এদিকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে এসএলপি দাখিল করেছে রাজ্য সরকার।

প্রসঙ্গত সম্প্রতি মেডিক্যালে ভর্তি দুর্নীতি মামলায় হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের নির্দেশ দেন। সেই নির্দেশে হস্তক্ষেপ করে বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ। মেডিক্যালে ভর্তির ক্ষেত্রে ভুয়ো জাতিগত শংসাপত্র নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশে স্থগিতাদেশ দেয় ডিভিশন বেঞ্চ। গত বৃহস্পতিবারের এই ঘটনায় নিজের এজলাশে বসেই ক্ষোভ প্রকাশ করেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বিষয়টিকে হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে জানান। এরপর সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এই বিষয়টি নিয়ে মামলা করে।

আদালতের পর্যবেক্ষণ, বড় কোনও কারণ ছাড়া সিঙ্গল বেঞ্চের নির্দেশে ডিভিশন বেঞ্চ এভাবে হস্তক্ষেপ করতে পারে না। একমাত্র বাড়ি ভাঙা বা ফাঁসির আসামির ক্ষেত্রে এই ধরণের মৌখিক নির্দেশ দেওয়া যায়। আজ সেই মামলায় দুই বিচারপতির নির্দেশকে স্থগিত করে দিল দেশের শীর্ষ আদালত। তবে আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি। পাশাপাশি আদালত নির্দেশ দিয়েছে, সকল পক্ষই ওই মামলার অংশ হতে পারবেন। এমনকি মূল আবেদনকারী ছাড়াও বাকিরা এই মামলার অংশ হতে পারবেন।