কাঁওয়ার যাত্রা নিয়ে যােগী প্রশাসনকে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখার নির্দেশ সুপ্রিম কোর্টের

করােনা পর্বে কাঁওয়ার যাত্রা নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন সুপ্রিম কোর্ট।কাঁওয়ার যাত্রা নিয়ে উত্তরপ্রদেশ সরকারকে গৃহীত নতুন সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে।

Written by SNS Lucknow | July 17, 2021 5:32 pm

সুপ্রীম কোর্ট (File Photo: iStock)

করােনা পর্বে কাঁওয়ার যাত্রা নিয়ে যােগী প্রশাসনকে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখতে বলল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, আগামি সােমবারের মধ্যে কাঁওয়ার যাত্রা নিয়ে উত্তরপ্রদেশ সরকারকে গৃহীত নতুন সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে, নইলে শীর্ষ আদালত নির্দেশ জারি করবে।

সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, মানুষের বেঁচে থাকার অধিকার ও স্বাস্থ্য সুরক্ষা যাবতীয় ভাবাবেগের উর্ধ্বে। প্রাথমিকভাবে, দেশে করােনা সংক্রমণ নিয়ে আমরা সকলেই চিন্তিত। বেঁচে থাকার অধিকার সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার। ভারতীয় নাগরিকদের স্বাস্থ্য ও তাদের বেঁচে থাকার অধিকার সবকিছুর ওপরে।

উল্লেখ্য, মানুষ বেঁচে থাকলেই তার ভাবাবেগের গুরুত্ব রয়েছে। ফলে যাবতীয় ভাবাবেগ মৌলিক অধিকারের অন্তর্গতও বটে। কাওয়ার যাত্রা নিয়ে শুনানি চলাকালীন কেন্দ্রের তরফে শীর্ষ আদালতে জানানাে হয়, ‘পরিস্থিতির বিচার করে রাজ্যগুলাে কাওয়ারিদের হরিদ্বার থেকে জল নিয়ে আসার যাত্রায় অনুমতি দেবে না।

কিন্তু শতাব্দি প্রাচীন রীতি ও ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখে ট্যাঙ্কারে করে গঙ্গার জল নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেওয়া হবে’। উত্তরপ্রদেশ সরকার বার্ষিক এই যাত্রা করার জন্য চাপ দিচ্ছে।

উত্তরপ্রদেশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল (আইন-শৃঙ্খলা) প্রশান্ত কুমার গতকাল বলেনছিলেন, এই বছর ২৫ জুলাই থেকে ৬ আগস্ট পর্যন্ত কাঁওয়ার যাত্রা হবে। কোভিড নির্দেশিকা মেনেই যাত্রার আয়ােজন করা হচ্ছে। প্রশাসনের তরফে যাত্রা পথে কোভিড কেয়ার বুথ তৈরি করা হবে।

সেখানে মাস্ক, স্যানিটাইজার, টেস্টিং কিট, পালস অক্সিমিটার, থার্মোমিটার থাকবে। এই বছর প্রচুর মানুষের ভিড় হবে। রাজ্য প্রশাসনের আধিকারিকরা জানিয়েছেন, এই যাত্রায় অংশ গ্রহণ করতে হলে নেগেটিভ আরটি-পিসিআর টেস্ট রিপাের্ট দরকার।