নিট ২০২৪ নিয়ে পরীক্ষক সংস্থার জবাবদিহি তলব করল শীর্ষ আদালত 

Written by SNS June 11, 2024 6:00 pm

দিল্লি, ১১ জুন – প্রশ্ন ফাঁস, অন্যায়ভাবে গ্রেস নম্বর, এমনই একাধিক অভিযোগ ওঠে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট বা নিট ২০২৪ এর মূল্যায়নকে ঘিরে। দুর্নীতির অভিযোগ তুলে আবার পরীক্ষার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছিল। তবে সেই আর্জি খারিজ করল দেশের শীর্ষ আদালত। একইসঙ্গে নিটের কাউন্সেলিংয়ে স্থগিতাদেশের আবেদনও খারিজ করা হয়েছে আদালতের তরফে। সব মিলিয়ে নিট মামলার শুনানির প্রথম দিনই জোর ধাক্কা খেলেন পরীক্ষার্থীরা। যদিও মামলার ভিত্তিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে আদালত। আগামী ৮ জুলাই এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

উল্লেখ্য, এই বছর নিট পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে ৬৭ জন। এরপর থেকে এই প্রবেশিকা পরীক্ষা নিয়ে বহু অভিযোগ উঠেছে। পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগের পাশাপাশি অনেককে গ্রেস মার্কস দেওয়ারও অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। অভিযোগ উঠেছিল, পাটনা-সহ একাধিক রাজ্যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এই ইস্যুতে সরব গোটা দেশ। যদিও এনটি-এর তরফে প্রশ্ন ফাঁসের অভিযোগ পুরোপুরি খারিজ করা হয়। একই সঙ্গে কাউন্সেলিং প্রক্রিয়াও চালু থাকবে বলে জানানো হয়। ফলে বিতর্ক আরও বাড়ে। নিট ২০২৪ বাতিলের আবেদন করে দায়ের হয় একাধিক মামলা। একইসঙ্গে কাউন্সেলিংও স্থগিত করার আবেদন জানানো হয়েছিল। যদিও এই ইস্যুতে পড়ুয়াদের আর্জি খারিজ হয়ে গেল শীর্ষ আদালতে।

যদিও নিট পরীক্ষার ইতিহাসে এই প্রথম চলতি বছরের ৬৭ জন পরীক্ষার্থীর পূর্ণ মান পাওয়া নিয়ে জবাব চাইল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার কেন্দ্র এবং পরীক্ষক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে এই মর্মে জবাবদিহি তলব করেছে শীর্ষ আদালত। 

সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ এবং আশানুদ্দিন আমানুল্লার বেঞ্চ বলেছে, এই পরীক্ষায় স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা এর উত্তর চাই। বিচারপতি আমানুল্লা এনটিএ-র কৌঁসুলিকে বলেন, আপনারা যেহেতু পরীক্ষক সংস্থা, সেহেতু এর স্বচ্ছতার প্রশ্নটি খুব সহজ নয়। আমরা এ ব্যাপারে জবাব চাই। পরীক্ষার স্বচ্ছতা প্রভাবিত হয়েছে কিনা, তার উত্তর দিন। বেঞ্চ আরও বলেছে, গ্রীষ্মাবকাশের পর আদালত খোলার পর দ্রুত এই মামলার পরবর্তী শুনানি স্থির করা হবে। যদি উত্তর দিতে দেরি হয়, তাহলে আদালত কাউন্সেলিং প্রক্রিয়াও থামিয়ে দেবে। পরবর্তী শুনানি হবে ৮ জুলাই। তার আগে ন্যাশনাল টেস্টিং এজেন্সি রিপোর্ট দেবে। তারা জানাবে, কী ঘটনা ঘটেছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি কীভাবে এই পরীক্ষার আয়োজন করেছিল, অভিযোগ আসার পরই বা কী কী পদক্ষেপ করেছে, প্রতিটা বিষয় জানাতে হবে। 

এদিকে এই ঘটনাতে পড়ুয়াদের পাশে থাকার বার্তা দিয়ে সরব হয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি । মোদি সরকারকে তোপ দেগে গত রবিবার এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘নরেন্দ্র মোদি  এখনও শপথ নেননি তার আগেই নিট পরীক্ষায় ব্যাপক কারচুপির ফলে ২৪ লাখেরও বেশি পড়ুয়া ও তাঁদের পরিবারকে ধ্বংস করে দেওয়া হল।’