আকাশ মেঘলা, তাই বড় পর্দায় সূর্যগ্রহণ দেখলেন প্রধানমন্ত্রী

দশকের শেষে বলয়গ্রাস সূর্যগ্রহণ। যাকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল থেকেই দেশজুড়ে মানুষের উৎসাহ ছিল তুঙ্গে।

Written by SNS New Delhi | December 27, 2019 12:50 pm

দশকের শেষ সূর্যগ্রহণ দেখতে চোখে চশমা লাগিয়ে আকাশের দিকে তাকিয়ে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। (Photo: IANS)

দশকের শেষে বলয়গ্রাস সূর্যগ্রহণ । যাকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল থেকেই দেশজুড়ে মানুষের উৎসাহ ছিল তুঙ্গে। শুধু আমজনতার মধ্যেই নয়, সেই উৎসাহের ঢেউ উঠেছিল দেশের প্রথমসারির রাজনীতিকদের মধ্যেও।

সেই উৎসাহেই সামিল হয়ে দশকের শেষ সূর্যগ্রহণ দেখতে চোখে চশমা লাগিয়ে আকাশের দিকে তাকিয়ে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। কিন্তু আকাশ মেঘলা থাকায় তাকে হতাশ হতে হয়। আর সেই কথাই এদিন টুইটারে জানালেন মােদি।

মােদি টুইটে জানিয়েছেন, অনেক উৎসাহ নিয়ে দেশের অন্য সব মানুষের মতাে সূর্যগ্রহণ দেখার জন্য অপেক্ষায় ছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যবশত আকাশ মেঘলা থাকায় তা দেখার সৌভাগ্য হল না প্রধানমন্ত্রীর। যদিও কোঝিকোড় ও দেশের অন্য প্রান্ত থেকে হওয়া সরাসরি সম্প্রচারের মাধ্যমে দেশের শেষ মহাজাগতিক ঘটনার সাক্ষী রইলেন মােদি।

বৃহস্পতিবার আংশিক বলয়গ্রাস সূর্যগ্রহণের সাক্ষী রইল কলকাতাবাসী। চলতি বছরের শেষ সূর্যগ্রহণ এটা। প্রায় এক দশক পরে ভারত থেকে সূর্যের বলয়গ্রাস দেখা গেল। এই গ্রহণে সূর্যের সম্পূর্ণ অংশ চাঁদের আড়ালে ঢাকা পড়ে না। তার ফলে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের আকারে দৃশ্যমান হয়। এটা হয় পৃথিবী থেকে চাঁদ ও সূর্যের আপেক্ষিক দূরত্বের ফারাকের কারণে। তবে বলয়গ্রাস এবার শুধু দক্ষিণ ভারতের একাংশ থেকেই দেখা সম্ভব হয়েছে।