শিবকুমারের বিরুদ্ধে  আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, নির্বাচন কমিশনে অভিযোগ জানাল পদ্মশিবির

Written by SNS April 19, 2024 4:49 pm

বেঙ্গালুরু, ১৯ এপ্রিল –  কংগ্রেসকে ভোট দিলেই জলের সমস্যার সমাধান হবে। ভোটারদের কাছে গিয়ে এমনটাই বলেছেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ডিকে শিবকুমার। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানাল বিজেপি। পদ্মশিবিরের দাবি, বেঙ্গালুরু গ্রামীণ লোকসভা কেন্দ্রের কিছু এলাকায় গিয়ে শিবকুমার ভোটারদের বলেছেন, কংগ্রেসকে ভোট দিলে তবেই পানীয় জলের সমস্যার সমাধান করে দেওয়া হবে। প্রথম দফার নির্বাচন চলাকালীনই কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের বিরুদ্ধে এই অভিযোগ ওঠে। 

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে বেঙ্গালুরু গ্রামীণ কেন্দ্রে প্রার্থী হয়েছেন শিবকুমারের ভাই ডিকে সুরেশ। তাঁর সমর্থনে প্রচারে নেমেছেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী। সেই সময় বিধানসভা কেন্দ্রগুলিতে গিয়ে শিবকুমার বলেন, “যদি কংগ্রেসকে ভোট দেন, তাহলেই জলের সমস্যা মিটবে।” তাঁর এই বক্তব্যের ভিডিও ভাইরাল হয়ে যায়। এই ভিডিওকে হাতিয়ার করেই ময়দানে নেমেছে বিজেপি। কমিশনের কাছে তাদের দাবি, শিবকুমারের এমন মন্তব্যে আদর্শ আচরণবিধি লঙ্ঘিত হয়েছে। তাই কংগ্রেসের তারকা প্রচারকের তালিকা থেকে শিবকুমারকে বাদ দিতে হবে।
 
কয়েকমাস ধরেই কর্নাটকে জলসংকট ভয়াবহ আকার নিয়েছে। বিভিন্ন এলাকায় তীব্র জল সংকটে জেরবার রাজ্যের মানুষ। জলের দাম আকাশছোঁয়া। রাজধানী বেঙ্গালুরুও জলের অভাবে ধুঁকছে। ৭০০-৮০০ টাকার জলের ট্যাঙ্কারের দাম ২ হাজার টাকার কাছাকাছি পৌঁছেছে। তাতেও মিটছে না জলের দাবি। ফলে  জলের সমস্যা মেটানো কর্নাটক নির্বাচনের অন্যতম প্রধান ইস্যু। আর তাকেই হাতিয়ার করে প্রচারের ময়দানে নামেন শিবকুমার।
 
আগামী ৭ মে তৃতীয় দফায় বেঙ্গালুরু গ্রামীণ লোকসভা কেন্দ্রে ভোট। সেখানকার বিদায়ী কংগ্রেস সাংসদ ডিকে সুরেশ এ বারও ‘হাত’ প্রতীকে প্রার্থী। তিনি শিবকুমারের ছোট ভাই। বস্তুত, ২০১৯-এর লোকসভা ভোটে কর্নাটকের ২৯টি আসনের মধ্যে একমাত্র বেঙ্গালুরু গ্রামীণেই জিতেছিল কংগ্রেস। সেখানে এ বার বিজেপি প্রার্থী করেছে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা জেডিএস প্রধান এইডডি দেবগৌড়ার জামাই সিএন মঞ্জুনাথকে। কর্নাটকে এ বার কংগ্রেসকে হারাতে বিজেপির সঙ্গে আসন সমঝোতা করেছেন দেবগৌড়া। তাই এই কেন্দ্রে কংগ্রেস পারবে কি তার ক্ষমতা ধরে রাখতে ? সেই প্রশ্নের মধ্যেই বিধিভঙ্গের অভিযোগ শিবকুমারের বিরুদ্ধে।