উত্তরকাশীর টানেলের কাজের বরাত পেতে ঘুষের অভিযোগ তুলল বিরোধীরা

Written by SNS March 23, 2024 6:33 pm

দিল্লি, ২৩ মার্চ –  উত্তরাখণ্ডের বিপর্যস্ত টানেলের কাজের বরাত পেতে ঘুষের অভিযোগ তুলল বিরোধীরা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, উত্তরকাশীর টানেলের নির্মাণকারী সংস্থা হায়দরাবাদের নবযুগ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড  ৫৫ কোটি টাকার নির্বাচনী বন্ড কিনেছিল এবং তার পুরোটাই পেয়েছিল কেন্দ্রের ও উত্তরাখণ্ডের শাসক দল বিজেপি। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নির্বাচন কমিশনের কাছে বন্ড সংক্রান্ত যে নথি জমা দিয়েছে, তাতে এই সংক্রান্ত তথ্যপ্রমাণ রয়েছে।

 
শীর্ষ আদালতের নির্দেশ মেনে নির্বাচন কমিশনের ওয়েবসাইটেও এই তথ্য দেওয়া হয়েছে। সেই তথ্য অনুযায়ী, ২০১৯ সালের ১৯ এপ্রিল থেকে ২০২২-এর ১০ অক্টোবর পর্যন্ত ১ কোটি টাকার মোট ৫৫টি নির্বাচনী বন্ড কিনেছিল হায়দরাবাদের সংস্থা নবযুব ইঞ্জিনিয়ারিং। তার সবগুলিই জমা পড়েছিল বিজেপির তহবিলে।
 
 প্রসঙ্গত উল্লেখ্য , ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চারধাম প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশ সিল্কিয়ারা-বারকোট টানেল নির্মাণের ছাড়পত্র দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি,  যার শীর্ষে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বছরই নির্মাণের বরাত পেয়েছিল হায়দরাবাদের ওই সংস্থা। তবে বরাত পাওয়ার বিনিময়ে বিপুল অঙ্কের চাঁদা দিতে হয়েছিল কি না, সে বিষয়ে ওই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সি শ্রীধর কোনও মন্তব্য করতে চাননি।
 
উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে বৃহস্পতিবার এসবিআই নির্বাচনী বন্ড সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ করেছে। এই তথ‌্য সামনে আসতেই বিজেপিকে সংস্থাটি চাঁদা দেওয়ার কারণে সরকারের তরফে তাদের কোনও বাড়তি সুবিধা দেওয়া হয়েছিল কিনা বা সিল্কিয়ারা-বারকোট টানেল নির্মাণে সুরক্ষার সঙ্গে কোনও আপস হয়েছিল কিনা প্রশ্ন উঠেছে তা নিয়ে।