অতিশীকে শো -কজ করল নির্বাচন কমিশন

Written by SNS April 5, 2024 4:18 pm

দিল্লি, ৫ এপ্রিল – দিল্লির আপ সরকারের নেত্রী অতিশী মারলেনাকে শো -কজ করল নির্বাচন কমিশন। বিজেপিতে যোগদানের জন্য তাঁকে চাপ দেওয়া হচ্ছে বলে অতিশী যে মন্তব্য করেছিলেন , তারই পরিপ্রেক্ষিতে আপ নেত্রী তথা দিল্লির মন্ত্রীকে শুক্রবার এই নোটিস দেওয়া হয়েছে। তাঁর মন্তব্যের কারণ জানতে চেয়েছে  কমিশন। সূত্রের খবর, আগামী সোমবার দুপুর ১২টার মধ্যে সেই শো-কজ়ের জবাব দিতে বলা হয়েছে আপ নেত্রীকে। যদিও এই নোটিস সম্পর্কে এখনও পর্যন্ত আপ বা অতিশীর তরফে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে গ্রেফতারের পর এবার তাঁকেও গ্রেফতার করা হতে পারে বলে গত মঙ্গলবার আশঙ্কা প্রকাশ করেছিলেন অতিশী। তিনি বলেন, ‘‘কেজরিওয়ালের পর বিজেপি এখন আপের পরবর্তী নেতাদের নিশানা করছে।’’  তিনি আরও অভিযোগ করেন, ‘‘ব্যক্তিগত স্তর  থেকে আমার সঙ্গে যোগাযোগ করা হয়েছে বিজেপিতে যোগ দেওয়ার জন্য। আমাকে বলা হয়েছে, আমি যদি আমার রাজনৈতিক জীবন বাঁচাতে চাই, তবে যেন আমি বিজেপিতে যোগ দিই। আর যদি বিজেপিতে না যাই, তবে আগামী এক মাসের মধ্যে আমাকে গ্রেফতার করা হতে পারে। আমাকে এক জন বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রত্যেক আপ নেতাকে জেলে পাঠানো স্থির করেছেন।’ অতিশী বলেছিলেন , ‘সত্যেন্দ্র জৈন, মণীশ শিশোদিয়া, সঞ্জয় সিংহের পর কেজরিওয়ালকে গ্রেফতার করেছে। কিন্তু এখন বিজেপি আপের আরও চার নেতাকে গ্রেফতার করতে চায়। আমার পাশাপাশি রাঘব চাড্ডা, দুর্গেশ পাঠক এবং সৌরভ ভরদ্বাজকেও গ্রেফতার করা হবে।’’

অতিশীর এই মন্তব্যের বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছিল ভারতীয় জনতা পার্টি। তার পরিপ্রেক্ষিতেই এই শো- কজ বলে জানা গেছে। অতিশীর এই সব মন্তব্যের ভিত্তি কী , তার জবাব আগামী সোমবারের মধ্যে চেয়েছে নির্বাচন কমিশন।   

কমিশনের তরফে লেখা হয়েছে, ‘ আপনি দিল্লির সরকারের একজন মন্ত্রী এবং একটি জাতীয় দলের নেত্রী।  নেতারা প্রকাশ্যে যা বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই ভোটাররা তা বিশ্বাস করেন। নেতাদের কথা মানুষের মনে প্রভাব ফেলে। ‘ কমিশন আরও জানিয়েছে , যে কোনও মন্তব্যেরই তথ্যগত ভিত্তি থাকা উচিত।  এ ক্ষেত্রেও অতিশীর মন্তব্য নিয়ে বিতর্ক তৈরী হয়েছে, তাই এর ভিত্তি কি , তা প্রকাশ্যে আসা উচিত।   

এদিকে অতিশীর এসব দাবি মানতে নারাজ বিজেপি। দিল্লির বিজেপি প্রধান বীরেন্দ্র সচদেবা অতিশীকে ‘মিথ্যাবাদী’ বলে কটাক্ষ করেছেন। তিনি দাবি করেছিলেন, আবগারি দুর্নীতিতে গোটা আপ দলই জড়িত।

দিল্লির আবগারি দুর্নীতি নিয়ে একের পর এক আপ নেতা গ্রেফতার হচ্ছেন। আর বিজেপির বিরুদ্ধে আক্রমণাত্মক হয়ে উঠছে আপ। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেফতার হওয়ার পর বিজেপির বিরুদ্ধে সোচ্চার হন অতিশী মারলেনা।