সিবিআইয়ের ‘স্বাধীনতার’ পক্ষে সওয়াল আদালতের

আগামী ৬ সপ্তাহের মধ্যে সিবিআইয়ের পরিকাঠামােগত উন্নয়ন, প্রশিক্ষণ নিয়ে কেন্দ্রকে হলফনামা জমা দিতে বলা হয়েছে আদালতের তরফে।

Written by SNS Chennai | August 20, 2021 11:30 pm

সিবিআই (File Photo: IANS)

‘সিবিআই-কে খাঁচাবন্দি তােতা করে রাখবেন না। স্বাধীন থাকতে দিন। এইভাবেই কেন্দ্রকে তােপ মাদ্রাজ হাইকোর্টের। ৮ বছর আগে কয়লা খনি দুর্নীতি মামলায় খাঁচায় বন্দী তােতা হিসাবে সিবিআইকে তােপ দেগেছিল আদালত।

গত মঙ্গলবার এক চিটফান্ড মামলায় মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এন কিরুন এবং বিচারপতি বি পুগালােন্দির ডিভিশন বেঞ্চ এইভাবে সিবিআই নিয়ে পর্যবেক্ষণ রাখলাে। আদালতের পর্যবেক্ষণ ‘সিবিআই খাঁচায় বন্দি তােতা নয়।

নির্বাচন কমিশনের মত স্বাধীন সংস্থা। একে স্বাধীনই থাকতে দেওয়া হােক। আদালতের এও পর্যবেক্ষণ – ‘সিবিআই শুধুমাত্র সংসদের প্রতি দায়বদ্ধ থাকা উচিত। আমরা চাইনা সিবিআই খাঁচায় বন্দি তােতা হয়ে থাকুক।’

প্রধানমন্ত্রীর অধীনস্থ কর্মিবর্গ এবং প্রশিক্ষণ বিভাগের কাছে জবাবদিহি দেয় সিবিআই। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রী ও লােকসভার বিরােধী দলনেতা সিবিআই প্রধান নিয়ােগ করে থাকেন।

এদিন মাদ্রাজ হাইকোর্ট জানায় আমেরিকার গােয়েন্দা সংস্থা এফবিআই কিংবা ইংল্যান্ডের স্কটল্যান্ড ইয়ার্ডের মত সুযােগসুবিধা পাওয়া উচিত কেন্দ্রীয় গােয়েন্দাদের। আগামী ৬ সপ্তাহের মধ্যে সিবিআইয়ের পরিকাঠামােগত উন্নয়ন, প্রশিক্ষণ নিয়ে কেন্দ্রকে হলফনামা জমা দিতে বলা হয়েছে আদালতের তরফে।