পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন 

Written by SNS April 2, 2024 4:22 pm

নির্বাচন কমিশনে (Photo: Surjeet Yadav/IANS)

দিল্লি, ২ এপ্রিল – লোকসভা নির্বাচনে নজরদারি চালানোর জন্য পশ্চিমবঙ্গ-সহ ৬ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হল। পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন। বাংলায় বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস অলোক সিনহাকে। বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ পেয়েছেন আইপিএস অনিল কুমার শর্মা। পশ্চিমবঙ্গ ছাড়াও যে পাঁচটি রাজ্যে বিশেষ পর্যবেক্ষক এবং পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে, সেগুলি হল, বিহার, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা। প্রসঙ্গত, ২০২১ সালে বিধানসভা নির্বাচনের সময়ে বাংলায় বিশেষ পুলিশ পর্যবেক্ষক ছিলেন অনিল কুমার শর্মাই। বিশেষজ্ঞদের মত, সেই অভিজ্ঞতাই যাতে তিনি কাজ লাগাতে পারেন এই ভোটে, তাই এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। 

মূলত দুই ধরণের পর্যবেক্ষক নিয়োগ করেছে কমিশন। বিশেষ পর্যবেক্ষক এবং পুলিশ পর্যবেক্ষক। এ ছাড়াও পাঁচটি রাজ্যে আয়-ব্যয় সংক্রান্ত নজরদারি চালানোর জন্য পর্যবেক্ষকও নিয়োগ করা হয়েছে। কোথায় কোন পর্যবেক্ষককে নিয়োগ করা হচ্ছে, মঙ্গলবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেয় কমিশন। পশ্চিমবঙ্গ ছাড়াও যে পাঁচটি রাজ্যে বিশেষ পর্যবেক্ষক এবং পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে, সেগুলি হল, বিহার, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা। অন্য দিকে, উত্তরপ্রদেশ, কর্নাটক, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ুতে আয়-ব্যয় সংক্রান্ত বিষয়ে নজরদারির জন্য পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 
লোকসভা নির্বাচনে বাংলার জন্য অবসরপ্রাপ্ত আইপিএস অনিলকুমার শর্মাকে বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করেছে কমিশন। পশ্চিমবঙ্গে নির্বাচনী আবহে কাজ করার অভিজ্ঞতা রয়েছে এই প্রাক্তন আইপিএস কর্তার। সাধারণত ভোটের সময় রাজ্যগুলিতে বিশেষ পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করে কমিশন। ২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের সময় তিনি বিশেষ পুলিশ পর্যবেক্ষক ছিলেন। তাঁর সেই অভিজ্ঞতাকেই কাজে লাগাতে লোকসভা নির্বাচনেও তাঁকে এই রাজ্যের  দায়িত্ব দেওয়া হল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। 
 

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর থেকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। বাংলা সহ একাধিক রাজ্যের বিভিন্ন পদে বদল করা হয়েছে। নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি, গ্রেফতারি বা টাকা উদ্ধারের মতো ঘটনার তথ্য সংগ্রহ করছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। তা বিশ্লেষণ করে প্রয়োজনীয় পদক্ষেপের সুপারিশ করাই বিশেষ পুলিশ পর্যবেক্ষকের কাজ। এ ছাড়াও বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস অলোক সিন্‌হাকে। পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলার পরিস্থিতির দিকে সব সময় নজর রাখছে নির্বাচন কমিশন। নির্বাচন চলাকালীন যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে তার সুব্যবস্থা রাখার চেষ্টা করা হচ্ছে। 

পশ্চিমবঙ্গের পাশাপাশি বিহারে বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস মনজিৎ সিংহকে। পুলিশ পর্যবেক্ষক বিবেক  দুবে। মহারাষ্ট্রে বিশেষ পর্যবেক্ষক ধর্মেন্দ্র এস গাঙ্গোয়াড়, পুলিশ পর্যবেক্ষক এন কে মিশ্র। উত্তরপ্রদেশে বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক এবং পুলিশ পর্যবেক্ষক মনমোহন সিংহ। অন্ধ্রপ্রদেশে বিশেষ পর্যবেক্ষক মোহন মিশ্র এবং পুলিশ পর্যবেক্ষক দীপক মিশ্র। ওড়িশায় বিশেষ পর্যবেক্ষক যোগেন্দ্র ত্রিপাঠী এবং পুলিশ পর্যবেক্ষক রজনীকান্ত মিশ্র।