একশো দিনের কাজের দৈনিক মজুরি বাড়াল কেন্দ্র, বাংলায় দৈনিক মজুরি বাড়ল ১৩ টাকা

Written by SNS March 28, 2024 6:52 pm

দিল্লি, ২৮ মার্চ – একশো দিনের কাজের দৈনিক মজুরি বাড়াল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন রাজ্যে ৪ থেকে ১০ শতাংশ হারে দৈনিক মজুরি বৃদ্ধি করা হয়েছে। গত বাজেটে ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই মতো ১০০ দিনের কাজের দৈনিক মজুরি বাড়াল কেন্দ্রীয় সরকার। বাংলায় দৈনিক মজুরি বাড়ানো হয়েছে ১৩ টাকা। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক। বাংলায় একশো দিনের কাজের দৈনিক মজুরি ২৩৭ টাকা থেকে বেড়ে হল ২৫০ টাকা। লোকসভা ভোটের মুখেই এই মজুরি বাড়ানো হল। 

কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে বাংলায় ১০০ দিনের কাজের বকেয়া টাকা দিতে শুরু করেছে রাজ্য সরকার। এরই মাঝে এই প্রকল্পের বরাদ্দ বৃদ্ধি করল কেন্দ্র। পশ্চিমবঙ্গ ছাড়া একাধিক রাজ্যে এই মজুরি বৃদ্ধি করা হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে তা কার্যকর হবে। বাংলায় দৈনিক মজুরি ১৩ টাকা বেড়েছে। শতাংশের হিসাবে ৫.৫ শতাংশ।

কেন্দ্র যে নির্দেশিকা জারি করেছে তাতে ১০০ দিনের কাজের মজুরি সবথেকে বেশি বৃদ্ধি করা হয়েছে হরিয়ানাতে। বিজ্ঞপ্তি অনুযায়ী, সেখানকার শ্রমিকরা দৈনিক ৩৭৪ টাকা করে পাবেন। এছাড়া সিকিমের তিনটি পঞ্চায়েত -জ্ঞাত্যাং, লাচুং, এবং লাচেনে শ্রমিকরা দৈনিক ৩৭৪ টাকা পাবেন। সবথেকে কম দেওয়া হচ্ছে অরুণাচল প্রদেশ এবং নাগাল্যান্ডে, সেখানে দৈনিক শ্রমের মজুরি ২৩৪ টাকা। শতাংশের হিসেবে মনরেগার মজুরি সবচেয়ে বেশি বেড়েছে গোয়াতে। সেখানে একবারে দৈনিক মজুরি বেড়েছে ৩৪ টাকা। ফলে এখন থেকে গোয়ার শ্রমিকরা দৈনিক ৩৫৬ টাকা পাবে।  কর্ণাটকে দৈনিক মজুরি বেড়েছে ৩৩ টাকা। ৫ শতাংশের নীচে মজুরি বৃদ্ধি হয়েছে ৮টি রাজ্যে। সবচেয়ে কম মজুরি বেড়েছে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে।  সেখানে দৈনিক মজুরি বেড়েছে ৭ টাকা। একশো দিনের কাজ করে দৈনিক তাঁরা পাবেন ২৩৭ টাকা করে।

১০০ দিনের কাজ, গ্রামীণ আবাস যোজনা-সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের টাকা আটকে রাখার অভিযোগে গত বছরের ২ ও ৩ অক্টোবর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দিল্লিতে অভিযান করেছিল তৃণমূল কংগ্রেস। তারপর এ নিয়ে কম আন্দোলন , প্রতিবাদ হয়নি। শেষ পর্যন্ত রাজ্যের ১০০ দিনের শ্রমিকদের বকেয়া টাকা মেটানোর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে বিরোধীদের প্রশ্ন, ভোট ঘোষণা হওয়ার পর যেভাবে ১০০ দিনের কাজের বেতনবৃদ্ধির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার তা ভোটারদের প্রভাবিত করবে। যদিও কেন্দ্রের যুক্তি, এই সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। বৃহস্পতিবার শুধু বিজ্ঞপ্তি জারি হয়েছে। লোকসভা নির্বাচনের জন্য আদর্শ আচরণবিধি চালু হয়ে যাওয়ায় নির্বাচন কমিশনের কাছে আগেই অনুমোদন নেওয়া হয়।