অগ্নিবীরদের জন্য একগুচ্ছ ঘোষণা বায়ুসেনার

মাসে ৩০ হাজার টাকার প্যাকেজ থাকছে নবনিযুক্ত অগ্নিবীরদের জন্য, ভাল কাজের প্রদর্শনে বেতন বাড়ানোর সুযোগ থাকবে পাশাপাশি অগ্নিবীররা বছরে ৩০ টি ছুটি পাবেন।

Written by SNS Kolkata | June 20, 2022 3:40 pm

আগামী ২৪ জুন থেকে বায়ুসেনায় ‘অগ্নিপথ’ প্রকল্পের নিয়োগ শুরু হবে। ‘অগ্নিপথ’ এর জন্য একগুচ্ছ প্যাকেজ ঘোষণা করা হল।

মাসে ৩০ হাজার টাকার প্যাকেজ থাকছে নবনিযুক্ত অগ্নিবীরদের জন্য, ভাল কাজের প্রদর্শনে বেতন বাড়ানোর সুযোগ থাকবে পাশাপাশি অগ্নিবীররা বছরে ৩০ টি ছুটি পাবেন।

শারীরিক অসুস্থতায় চিকিৎসকদের পরামর্শে বাড়তি ছুটি পাওয়া যাবে। বায়ুসেনায় চাকরিরত অগ্নিবীররা বিশেষ ইউনিফর্ম পাবেন। থাকবে স্বতন্ত্র পদমর্যাদা।

অগ্নিবীরদের মাসিক বেতনের ৩০ শতাংশ ‘অগ্নিবীর’ কর্পস তহবিলে জমা পড়বে। সেই বেতনের উপর সুদ দেবে কেন্দ্র সরকার।

নির্ধারিত চার বছরের আগেও চাইলে চাকরি ছেড়ে যেতে পারেন নিয়োগপ্রাপ্ত জওয়ানরা। সেক্ষেত্রেও তাঁরা সুদ সমেত বেতন পারেন।

৪৮ লক্ষ টাকার জীবনবিমার ব্যবস্থা করা হবে বায়ুসেনার অগ্নিবীরদের জন্য। সেনায় থাকাকালীন কারও মৃত্যু হলে তাঁর বেতন, সঞ্চিত অর্থ নিকট আত্মীয় পাবেন।

তাছাড়া কেউ যদি চার বছর মেয়াদ শেষের আগে চাকরি করতে অক্ষম হয়ে পড়েন, তিনি পাবেন ৪৪ লক্ষ টাকার আর্থিক সাহায্য। সিএসডি ক্যান্টিনের সুবিধা পাবেন। অগ্নিপথ নিয়ে বিক্ষোভ চলছে দেশে।

এসময় সেনাবিভাগের এক শীর্ষকর্তা জানিয়ে দিলেন, অগ্নিপথ প্রকল্প কোনও ভাবেই প্রত্যাহার করা হবে না। এ ব্যাপারে যেন কেউ কোনও ভুল ধারণা পোষণ না করেন।

রবিবার নয়াদিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রকের দফতরে অগ্নিপথ নিয়ে সাংবাদিক বৈঠক ডাকা হয়েছিল।

সেখানে প্রতিরক্ষা মন্ত্রকের সেনা বিষয়ক দফতরের অতিরিক্ত সচিব লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন।

সেখানেই এক প্রশ্নের জবাবে অনিলকে বলতে শোনা যায়, ‘কেন অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করা হবে? দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার একটি প্রকল্প থেকে কেন পিছিয়ে আসব আমরা?’

এক কর্তা জানিয়েছেন , কেন্দ্র বহু দিন ধরেই ভারতীয় সেনাবাহিনীতে তারুণ্য এবং অভিজ্ঞতার মিশেল ঘটানোর চেষ্টা করছে। দীর্ঘ চেষ্টার পর অবশেষে তা বাস্তবায়িতও হয়েছে।

এখন এই প্রকল্প প্রত্যাহারের প্রশ্নই ওঠে না কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের ওই কর্তা বুঝিয়ে দিয়েছেন, দেশে যাই ঘটুক, কেন্দ্র এই নতুন প্রকল্প নিয়ে কোনও ভাবেই পিছু হঠবে না