রাজ্য পরিবহন ব্যবস্থাকে আর ও আধুনিক করে তুলতে একগুচ্ছ পরিকল্পনা নিল রাজ্য পরিবহন দপ্তর

রাজ্য পরিবহন দপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম জানান,রাজ্য পরিবহন ব্যবস্থাকে এক ছাতার তলায় রেখে যাত্রীদের সুবিধার্থে- ইউনিফাইড স্মার্ট কার্ড ব্যবস্থা শুরু হবে।

Written by SNS Kolkata | August 3, 2022 4:08 pm

ফিরহাদ হাকিম (Photo: Kuntal Chakrabarty/IANS)

এদিন রাজ্য পরিবহন দপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম জানান,রাজ্য পরিবহন ব্যবস্থাকে এক ছাতার তলায় রেখে যাত্রীদের সুবিধার্থে- ইউনিফাইড স্মার্ট কার্ড এর ব্যবস্থা শুরু করা হবে। এর মাধ্যমে প্রিপেড স্মার্টকার্ড যাত্রীদের হাতে তুলে দেওয়া হবে।

এই প্রিপেইড স্মার্ট কার্ড থাকলে রাজ্য পরিবহন দপ্তরের সব কটি সার্ভিসের ক্ষেত্রে এই একটি স্মার্ট কার্ডের মাধ্যমেই ভাড়া প্রদান করা যাবে।

WBTC, SBSTC, WBSTC, NBSTC, এর সব কটিতেই একটিমাত্র প্রিপেইড স্মার্টকার্ড থাকলে ভাড়া প্রদান করতে পারবে যাত্রীরা।

মেট্রো রেলের সঙ্গেও রাজ্য পরিবহন নিগমের কথাবার্তা চলছে। যাতে করে আগামী দিনে ওয়ান ম্যান ওয়ান কার্ড হিসাবে একটি পূর্ণাঙ্গ কার্ড যাত্রীদের হাতে তুলে দেওয়া যায়।

যার মাধ্যমে একটি কার্ডেই মেট্রোরেল থেকে শুরু করে রাজ্য পরিবহন নিগমের সব কটি বিভাগে এমনকি ভারতীয় রেলেও টিকিট কাটার সময় এটি ব্যবহার করা যায় সে বিষয়টি নিয়েও কথাবার্তা চালানো হচ্ছে বলে এদিন জানান ফিরহাদ।

অন্যদিকে সার্ভিস চালু করা চাই অনেকটাই এগিয়ে গিয়েছে। প্রতিটি সরকারি বাসে ট্রামে ও লঞ্চে সিসিটিভি সারভিলেন্সের ব্যবস্থা বাধ্যতামূলক করা হচ্ছে।

প্রাইভেট বাস ওনাররা যারা আগামীদিনে ব্যাটারি চালিত বাস রাস্তায় নামাতে চান তাদের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে রেজিস্ট্রেশন ফি মওকুফ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী দিনে রাজ্যে আরো নতুন বেশ কিছু আরটিও অফিস করা হতে চলেছে।রাজ্য জুড়ে আরো কিছু ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল চেকপোস্ট গড়ে তোলা হচ্ছে।

ওভার লোডিং বন্ধের বিষয়টি নিশ্চিত করতেও এডমিনিস্ট্রেটিভ লেভেলে কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বিগত প্রায় দেড় বছরে রাজ্য পরিবহন দপ্তর আড়াই হাজার কোটি টাকা রাজস্ব আয় বাড়াতে সক্ষম হয়েছে।

কলকাতায় মোট ১১৮০টি ব্যাটারি অপারেটর বাস নিয়ে আসা হবে। এর মধ্যে ৫০০টি এসি এবং ৬৮০ টি নন এসি বাস আনা হচ্ছে।

টাটা কোম্পানি এই বাস গুলি প্রথম পর্যায়ে CESL বা কনভারজেন্স এনার্জি সার্ভিস লিমিটেড এর মাধ্যমে রাজ্য পরিবহন নিগমের হাতে বাসগুলি তুলে দেবে।

রাজ্য সরকার প্রাপ্ত বসগুলিকে লিজ হিসাবে রাস্তায় নামাবে,, বলে এদিন জানালেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম।

এদিন বক্তব্য রাখতে গিয়ে রাজ্য পরিবহন দপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম বারবার তার বক্তব্যে বলতে থাকেন আমি থাকি আর না থাকি মানুষের স্বার্থে আমার এবং আমার ডিপার্টমেন্টের এই উদ্যোগ আগামী দিনে রাজ্য পরিবহন ব্যবস্থাকে আরও উন্নত করতে সক্ষম হবে।

পাশাপাশি তিনি পরিবহন নিগমের বিভিন্ন উদ্যোগের বিষয়গুলিকে তুলে ধরেও বলেন আমি যা যা উন্নয়নমূলক কাজের তালিকা তৈরি করে দিয়ে গেলাম, তা আগামী দিনে রাজ্য পরিবহন ব্যবস্থাকে উন্নত করবে।

এই কথার পরিপ্রেক্ষিতে তাকে প্রশ্ন করা হয় আগামী দিনে তিনি কি তবে পরিবহনমন্ত্রী থাকছেন না?

যদিও এই উত্তরে তিনি বারবার বলেছেন, আমার বয়স হয়ে গেছে, আগামী আট বছর লাগবে এই উদ্যোগ বাস্তবায়িত হতে। ততদিন শারীরিক বা বয়সের কারণে আমি মন্ত্রী নাও থাকতে পারি।