নীতীশের দুর্নীতি নিয়ে মােদির বক্তব্য জনসমক্ষে আনলেন তেজস্বী

২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভার প্রথম দফায় ৭১ টি আসনে ভােটগ্রহণ শেষ হয়েছে ২৮ অক্টোবর। নভেম্বরের গােড়াতেই আরও দুই দফায় নির্বাচন হবে।

Written by SNS Patna | November 2, 2020 5:12 pm

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। (File Photo: IANS)

২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভার প্রথম দফায় ৭১ টি আসনে ভােটগ্রহণ শেষ হয়েছে ২৮ অক্টোবর। নভেম্বরের গােড়াতেই আরও দুই দফায় নির্বাচন হবে। চিরাগ পাশােয়ানের এলজেপি এনডিএ জোট ছেড়ে আলাদা লড়ার সিদ্ধান্ত নেওয়ায় এবার নীতীশ বনাম তেজস্বী শিবিরে কড়া টক্কর হতে চলেছে বলে কয়েকটি জনমত সমীক্ষার পূর্বাভাস। ফলে বাড়ছে রাজনৈতিক চাপানউতরের পালা। 

মােদি বিহারে ভােট প্রচারে লালুপ্রসাদ-রাবড়ি দেবীর জমানায় ‘অরাজকতা’র প্রসঙ্গ তুলে ‘মহাগঠবন্ধন’এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বীকে ‘জঙ্গলরাজ কা যুবরাজ’ বলেছিলেন। এবার দুর্নীতি বিতর্কে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে খোঁচা দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির বক্তৃতার ভিডিয়ােকে হাতিয়ার করলেন আরজেডি নেতা তেজস্বী যাদব।

তেজস্বীর শেয়ার করা মােদির সেই ভিডিয়াে ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সােশ্যাল মিডিয়ায়, যেখানে প্রধানমন্ত্রীকে বলতে শােনা যাচ্ছে, ‘সম্মানীয় নীতীশজির জমানায় বিহারে ৩০ হাজার কোটি টাকার ৬০ টি বড় দুর্নীতির ঘটনা ঘটেছে। ঘটনাচক্রে প্রধানমন্ত্রীর সেই বক্তব্য ছিল পাঁচ বছর আগে বিহার বিধানসভার ভােটে বিজেপির প্রচারসভার।

তখন নীতীশের জেডি (ইউ) ছিল বিজেপি-বিরােধী শিবিরে। আরজেডি এবং কংগ্রেসের সঙ্গে ‘মহাগঠবন্ধন’এ। সে সময় বিজেপির প্রতিটি সভাতেই মােদি নিয়ম করে নিশানা করতেন নীতীশকে। কিন্তু ২০১৭ সালে নীতীশ ‘মহাগঠবন্ধন’ ছেড়ে ফের এনডিএ জোটে শমিল হন। একদা নীতীশ সরকারের উপমুখ্যমন্ত্রী তেজস্বীর অভিযােগ, ৫ বছর আগে মােদি সুনির্দিষ্টভাবে ৩৩ টি দুর্নীতি চিহ্নিত করেছিলেন। 

ভিডিয়াের সঙ্গে ধারাবাহিক টুইটে লিখেছেন, নীতীশজি শুনে দেখুন, ইঞ্জিনিয়ারিং কলেজের দুর্নীতি, ওষুধ কেনায় দুর্নীতি, মদ দুর্নীতি, মিড-ডে মিল দুর্নীতি রয়েছে। এমনকি, শৌচালয় নির্মাণ, শিক্ষার্থীদের বৃত্তি কর্মসূচি, কৃষকদের থেকে ধান কেনার ক্ষেত্রে দুর্নীতির বিষয়েও মােদি সে সময় নীতীশকে আক্রমণ করেছিলেন বলে তেজস্বীর দাবি।