সাইরাস মিস্ত্রিকে ফের চেয়ারম্যান করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আর্জি টাটা সন্স’এর

গত ১৮ ডিসেম্বর ন্যাশনাল ল অ্যাপেলেট ট্রাইব্যুনাল সংস্থার চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরিয়ে এন চন্দ্রশেখরণকে তার স্থনাভিষিক্ত করেছিল।

Written by SNS Mumbai | January 3, 2020 5:48 pm

তিন বছর আগে টাটা সন্স’এর বাের্ড থেকে সরিয়ে দেওয়া হয় শিল্পপতি সাইরাস মিস্ত্রিকে। ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইব্যুনাল গত ১৮ ডিসেম্বর তাঁকে ফের টাটা সন্স’এর একজিকিউটিভ চেয়ারম্যানের পদটি ফিরিয়ে দেয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে যায় টাটা সন্স। তাদের আর্জি, সাইরাস মিস্ত্রিকে আগের পদ ফিরিয়ে দেওয়া চলবে না। ট্রাইব্যুনালের রায়ের ওর স্থগিতাদেশ জারি করতে বলে। 

তিন বছর আগে সাইরাস মিস্ত্রিকে সরিয়ে দেওয়ার পর টাটা সন্স’এর অন্তবর্তীকালীন চেয়ারম্যান হন রতন টাটা। ট্রাইব্যুনালের দুই বিচারকের প্যানেল বলেছিল চেয়ারম্যান এমেরিটাস রতন টাটা সাইরাস মিস্ত্রির ওপর অত্যাচার করেছেন। টাটা সন্স’কে যেভাবে প্রাইভেট লিমিটেড কোম্পানিতে পরিণত করা হয়েছে তা বেআইনি। টাটা সন্স’এর চেয়ারম্যানের পদ থেকে বিতাড়িত হওয়ার পর সাইরাস মিস্ত্রি আদালতের দ্বারস্থ হন। গত জুলাই মাসে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল বলে, টাটা সন্স’এর বাের্ড তাদের এক্সিকিউটিভ চেয়ারম্যানকে সরানাের ক্ষমতা রাখে। বাের্ডের সদস্যরা সাইরাসের ওপরে আস্থা হারিয়ে ফেলেছিলেন। তাই তাকে সরিয়ে দিয়েছেন। এ ক্ষেত্রে ট্রাইব্যুনালের কিছু করার নেই। 

সাইরাস মিস্ত্রি এখন শাপুরজি পালােনজি অ্যান্ড কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর পদে আছেন। ২০০৬ সালে তিনি টাটা সন্স’এর বাের্ডে যােগ দিয়েছিলেন। ২০১১ সালের নভেম্বরে সংস্থার ডেপুটি চেয়ারম্যান হন। 

গত ১৮ ডিসেম্বর ন্যাশনাল ল অ্যাপেলেট ট্রাইব্যুনাল সংস্থার চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরিয়ে এন চন্দ্রশেখরণকে তার স্থনাভিষিক্ত করেছিল। সেই সিদ্ধান্তও অবৈধ বলে ঘােষণা করে ট্রাইব্যুনাল। এনসিএলটির রায়ে মিস্ত্রিকে টাটা সন্স’এর সঙ্গে টিসিএস, টাটা ইন্ডাস্ট্রিজ এবং মহারাষ্ট্রের টাটা টেলিসার্ভিসেসের প্রধান হিসাবে পুনর্বহাল করতে বলা হয়।

তবে সেই রায় কার্যকর করার জন্য চার সপ্তাহ সময় দিয়েছিল এনসিএলটি। যাতে ওই সময়ের মধ্যে এই রায়কে উচ্চতর আদালতে চ্যালেঞ্জ করা যায়। যদিও টাটা সন্সকে একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা থেকে বেসরকারি সংস্থায় পরিবর্তিত করার ক্ষেত্রে যে অনুমতি দিয়েছিল একটি নিম্ন আদালত, সেটিও খারিজ করে দিয়েছিল এনসিএলটি। 

ওই সময়ই টাটা সন্সের তরফে এনসিএলটি-তে আদেশ কার্যকরে আগে কিছুটা সময় চাওয়া হয়েছিল। বলা হয়েছিল, রায়কে চ্যালেঞ্জ জানানাে হবে উচ্চতর আদালতে। তবে তার জন্য আগামী ৯ জানুয়ারি টিসিএসর বাের্ড মিটিংয়ে বিষয়টি আলােচনা করা হবে। জানতে চাওয়া হবে বাের্ডের সদস্যদের মতামত।