৬৮ বছর পর ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়া এল টাটার হাতে

এয়ার ইন্ডিয়া কিনে নিল টাটা সন্স।জাতীয় বিমান সংস্থা টাটা গোষ্ঠী কিনবে এমনই জল্পনা তৈরি হয় কয়েকদিন আগে। জল্পনার কোনও ভিত্তি নেই বলে দাবি করে কেন্দ্র।

Written by SNS Delhi | October 9, 2021 3:30 pm

এয়ার ইন্ডিয়া এল টাটার হাতে (File Photo: IANS)

সত্যি হল জল্পনা। এয়ার ইন্ডিয়া কিনে নিল টাটা সন্স। জাতীয় বিমান সংস্থা টাটা গোষ্ঠী কিনবে এমনই জল্পনা তৈরি হয় কয়েকদিন আগে। যদিও সেই জল্পনার কোনও ভিত্তি নেই বলে দাবি করে কেন্দ্র । যদিও শুক্রবার কেন্দ্রের তরফেই জানানো হয়, ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়ার মালিকানা যাচ্ছে টাটা গোষ্ঠীর হাতে।

সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ টাটা গোষ্ঠীর হাতে যাওয়ায় স্বাভাবিকভাবে এই সংস্থার সঙ্গে যুক্ত কর্মী এবং আধিকারিকদের মধ্যে খুশির হাওয়া। করোনা আবহ চলছে। সেই সময় টাটার মুকুটে ফের নতুন পালক।

এদিন কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের জন্য টাটা সন্সের জমা দেওয়া ১৮ হাজার কোটি টাকার দরপত্রটি গ্রাহ্য হয়েছে। এর ফলে ৬৮ বছর পরে ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পাচ্ছে টাটারা।

এয়ার ইন্ডিয়ার কম খরচের উড়ান পরিষেবা ‘এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস’-এর ১০০ শতাংশ মালিকানা পাবে রতন টাটার সংস্থা। সেই সঙ্গে, এয়ার ইন্ডিয়ার বিমানবন্দর পরিষেবা সংক্রান্ত সংস্থা ‘এয়ার ইন্ডিয়া এয়ারপোর্ট সার্ভিসেস’ এর ৫০ শতাংশ অংশীদারিও হাতে পাবে টাটারা। রতন টাটাও এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ পাওয়ার কথা ট্যুইট বার্তায় জানিয়েছেন।

লিখেছে, ‘প্রত্যাবর্তন স্বাগত এয়ার ইন্ডিয়া’। টাটা গোষ্ঠী ছাড়াও বেসরকারি উড়ান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন। টাটার সঙ্গে জোর টক্কর ছিল স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিংহের। যদিও জয়ের হাসি হাসল টাটা গোষ্ঠী।

এদিকে, কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আগেই জানিয়ে দিয়েছিলেন, ১৫ই সেপ্টেম্বরের মধ্যেই এই প্রক্রিয়া শেষ করতে হবে। সেই মতো দরপত্র জমা দেওয়া হয়েছিল। এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। যার মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই (এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে।

সংস্থার অন্যান্য সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং এবং দিল্লির এয়ারলাইন্স হাউস। বার্ষিক ২০ কোটি টাকা ক্ষতিতে চলা এয়ার ইন্ডিয়ার অংশীদারি বিক্রি করে এককালীন ২,৭০০ কোটি টাকা নগদ পাবে কেন্দ্র। প্রসঙ্গত, প্রায় ন’দশক আগে টাটা গোষ্ঠীরই হাত ধরে শুরু হয়েছিল দেশের প্রথম উড়ান সংস্থা।

জেআরডি তৈরি টাটার উত্তরাধিকার, যা দেশে ফিরে এলো  (Photo:IANS)

 

স্বাধীনতার আগে ১৯৩২ সালে টাটার হাত ধরে শুরু হয় টাটা এয়ারলাইন্স। দেশের প্রথম পাইলট জেআরডি টাটা প্রতিষ্ঠিত সেই টাটা এয়ারলাইন্সের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া (এআই)। স্বাধীনতার পর ১৯৫৩ সালে টাটার হাত থেকে এই উড়ানকে অধিগ্রহণ করে কেন্দ্রীয় সরকার।

যদিও ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসেবে কাজ করেন জেআরডি টাটা। পরবর্তী সময়ে ২০১৪ সালে দেশের উড়ান পরিষেবায় বিদেশি লগ্নির পথচওড়া করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

সে বছর জুনে মালয়েশিয়ার ধনকুবের টনি ফার্নান্ডেজের এয়ার এশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের আকাশে এয়ার এশিয়া ইন্ডিয়ার পরিষেবা শুরু করে টাটা। পরে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে যৌথভাবে চালু করে বিমান পরিষেবা সংস্থা ‘বিস্তার’।