‘এক দেশ ও এক রেশন কার্ড’ চালুর নির্দেশ সুপ্রিম কোর্টের

মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্টের বিচারপতি অশােক ভুষণের ডিভিশন বেঞ্চে পরিযায়ী শ্রমিকদের রেশন সহ খাদ্য নিরাপত্তা সংক্রান্ত মামলা উঠে।

Written by SNS Delhi | June 30, 2021 3:25 pm

সুপ্রীম কোর্ট (File Photo: AFP)

মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্টের বিচারপতি অশােক ভুষণের ডিভিশন বেঞ্চে পরিযায়ী শ্রমিকদের রেশন সহ খাদ্য নিরাপত্তা সংক্রান্ত মামলা উঠে। সেখানে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ‘এক দেশ ও এক রেশন কার্ড’ দ্রুত চালু করবার নির্দেশিকা জারি করে থাকে।

দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এই নির্দেশিকা চালু করার কথা বলা হয়েছে। পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্তিকরণ করার জন্য সরকারি পাের্টাল তৈরি করার উল্লেখ রয়েছে।

যাতে তারা যেন বঞ্চিত না হয়। অসংগঠিত ক্ষেত্রে কাজ করা শ্রমিকরা এবং পরিযায়ী শ্রমিকরা যেন অগ্রাধিকার পায় তাও উল্লেখ রয়েছে আদেশনামায়। সম্প্রতি সমাজকর্মী হর্ষ মান্দর, অঞ্জলি ভদ্বাজ এবং জগদীপ ছেকরে পরিযায়ী শ্রমিকদের রেশন সহ খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত করতে সুপ্রিম কোর্টে মামলা দাখিল করেন।

এই মামলায় মঙ্গলবার সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সারা দেশের সমস্ত রাজ্য সহ কেন্দ্রশাসিত অঞ্চলে ‘এক দেশ ও এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দেয়। পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের জন্য আলাদা ওয়েবসাইট তৈরি করতে বলা হয়েছে।