ব্রিটেনের সাধারণ নির্বাচনে ধরাশায়ী হবে সুনকের কনজারভেটিভ পার্টি, দাবি সমীক্ষায় 

Written by SNS April 4, 2024 7:55 pm

লন্ডন, ৪ এপ্রিল – ব্রিটেনের ইতিহাসে সর্বকালের সব থেকে খারাপ ফল করতে চলেছে ঋষি সুনকের দল। সমীক্ষা চালিয়ে এমনই দাবি করল সে দেশের একটি সংস্থা। চলতি বছরের শেষেই ব্রিটেনে নির্বাচন। সমীক্ষা অনুযায়ী, সেখানে সম্পূর্ণভাবে ধরাশায়ী হবে সুনকের কনজারভেটিভ পার্টি। এক ধাক্কায় তারা ২১০টি আসন হারাবে বলে দাবি ওই সংস্থার। সমীক্ষা অনুযায়ী, সরকার গড়বে দেশের প্রধান বিরোধী দল লেবার পার্টি। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে কের স্টারমারের দল।

মোট ১৮ হাজার ব্রিটিশ নাগরিকের উপর সমীক্ষা চালিয়েছে ব্রিটেনের একটি সংস্থা। তাদের সমীক্ষাতেই উঠে এসেছে এই তথ্য। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, আগামী নির্বাচনে মোট ৪০৩টি আসন পাবে লেবার পার্টি। বর্তমানে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে ২০২টি আসন রয়েছে তাদের। কিন্তু আসন্ন নির্বাচনে তার থেকে ২০১টি আসন বাড়বে। সরকার গড়ার জন্য নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে প্রয়োজন ৩২৬টি আসন।  সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, তা অনায়াসেই পেয়ে যাবে লেবার পার্টি। এই রিপোর্টের চেয়েও বেশি আসন পেতে পারে লেবার পার্টি, এমনটাই অনুমান সেদেশের রাজনৈতিক মহলের ।
 
ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দলের বিপর্যয় ধরা পড়েছে সমীক্ষায়। জনতার রায়, একধাক্কায় ২১০টি আসন হারাবে কনজারভেটিভ পার্টি। ব্রিটেনের নির্বাচনী ইতিহাসে কখনও এত খারাপ ফল করেনি ঋষি সুনকের দল। ১৯৯৭ সালের সাধারণ নির্বাচনে মোট ১৬৫টি আসন পেয়েছিল কনজারভেটিভ পার্টি। সেই সময়ে দলের নেতা ছিলেন জন মেজর। কিন্তু দলের প্রধান হিসাবে সেই নজির ভাঙতে চলেছেন ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী।