বিমান চলাচল বন্ধ করুন:কেজরি, দেশে বাড়ছে ওমিক্রন উদ্বেগ, জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর

দেশের কোভিড অতিমারি এবং টিকাকরণ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য শনিবার সকালে জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS Delhi | November 28, 2021 4:09 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: Twitter/@BJP4India)

দেশের কোভিড অতিমারি এবং টিকাকরণ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য শনিবার সকালে জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সকাল সাড়ে ১০ টায় শুরু হয়েছে সেই বৈঠক। করোনাভাইরাসের নতুন রূপ বি .১.১.৫২৯, যার নাম বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছে ওমিক্রন।

ভাইরাসের ‘ভয়াবহ’ এই রূপ যেন দেশে ছড়িয়ে না পড়ে তা নিয়েও আলোচনা হতে পারে এই বৈঠকে।সেই বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর প্রধান সচিব, স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ, নীতি আয়োগের সদস্য ভিকে পল, ক্যাবিনেট সচিব রাজীব গৌবা-সহ অন্যান্যরা।

বৎসোয়ানা, দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ে ইতিমধ্যেই বেশ কয়েক জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের এই রূপ। ইতিমধ্যেই এই রূপ নিয়ে সতর্কবার্তা দিয়েছে ‘হু’। বার বার মিউটেশনের জেরে নিজের ক্ষমতা অনেকটাই বাড়িয়ে নিয়েছে করোনার এই রূপ , যা উদ্বেগের’ বলে ‘হু’-এর মত।

যা নিয়ে ইতিমধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ ইতিমধ্যেই চিঠি দিয়েছেন রাজ্যগুলিকে। ওমিক্রন যে সব দেশে পাওয়া গিয়েছে, সেখান থেকে কোনও অভিবাসী বা পর্যটক এলে তাঁদের উপর কঠোর নজরদারি নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

প্রসঙ্গত দেশের দৈনিক সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। এক মাস ধরেই আক্রান্তের সংখ্যা ১০ হাজারের আশপাশে থাকছে। সেই সঙ্গে দেশে টিকা দেওয়া হয়েছে ১২১ কোটিরও বেশি। এই পরিস্থিতি ভাইরাসের নতুন রূপ যাতে অতিমারির তৃতীয় ঢেউ দেশে না আনতে পারে নিয়েই পরিকল্পনা করতে বৈঠকে বসছেন মোদি।

দক্ষিণ আফ্রিকার পর একাধিক দেশে করোনার ওমিক্রন ভয়ারিয়েন্টের খোঁজ মিলতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে সেই সমস্ত দেশ থেকে ভারতে আসার সমস্ত বিমান চলাচল বন্ধ করার অনুরোধ জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

চলতি সপ্তাহেই করোনার নতুন এক ভ্যারিয়েন্টের খোঁজ মিলতেই বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়েছে অতি সংক্রামক বি.১.১.৫২৯ বা ওমিক্রন ভ্যারিয়েন্ট করোনার টিকাকেও হার মানাতে সক্ষম বলে আশঙ্কা করছেন বিজ্ঞানী-গবেষকরা। এরপরই নতুন করে করোনা আতঙ্ক ছড়িয়ে।

নয়া ভয়ারিয়েন্টের খোঁজ মিলতেই শেয়ার বাজারেও ব্যাপক ধস নেমেছে, বিশ্ব বাজারে কমেছে তেলের দামও। বিশ্ব অর্থনীতিতেও এর ব্যাপক প্রভাব পড়তে পারে বলেই মনে করা হচ্ছে। শনিবার সকালেই দিল্লির মুখ্যমন্ত্রীও ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে করা টুইটে লেখেন, আমি প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাচ্ছি, যে সমস্ত দেশ করোনার নতুন ভ্যারিয়েন্টে প্রভাবিত, সেই সমস্ত দেশ থেকে ভারতে আগত বিমানের চলাচল বন্ধ করুন অনেক কষ্টে আমাদের দেশ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে , আমাদের যথা সম্ভব সতর্কতা অবলম্বন করে এই নতুন ভ্যারিয়েন্টকে ভারতে প্রবেশ করা থেকে আটকাতে হবে।

গতকালই কেজরীবাল টুইটে জানিয়েছিলেন, আগামী সোমবার তিনি স্বাস্থ্য বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে একটি জরুরি বৈঠক ডেকেছেন। আফ্রিকার দেশগুলিতে পাওয়া যাওয়া এই নতুন ভ্যারিয়েন্ট থেকে কী কী বিপদ হতে পারে, তা নিয়েই এই বৈঠকে আলোচনা করা হবে।

বৈঠকে আমন্ত্রিত বিশেষজ্ঞরা দিল্লি বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের কাছে একটি উপস্থাপনা পেশ করবে এই নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে। কীভাবে রাজধানীকে ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষিত রাখা যায়, তা নিয়েও বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে।

এদিকে, একাধিক দেশে ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার খবর পাওয়ার পরই আজ বিশেষ বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের করোনা পরিস্থিতি ও করোনা টিকাকরণ নিয়ে তিনি স্বাস্থ্য আধিকারিক ও বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলছেন। ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়েও এই বৈঠকে আলোচনা হবে এবং প্রয়োজনে জরুরি পদক্ষেপ করা হতে পারে, এমনটাই সূত্রের খবর।

শুক্রবার রাতেই কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হবে। যে সমস্ত দেশ ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত, সেখানে এখনও বিমান চলাচল বন্ধ থাকবে বা খুব সীমীত সংখ্যক বিমান চলাচল করবে।

এই ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে ব্রিটেন সহ একাধিক ইউরোপিয়ান দেশ, দক্ষিণ আফ্রিকা, বসনিয়া, ইজরায়েল ও হংকং রয়েছে। বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যগুলিকে যে চিঠি পাঠানো হয়েছিল।

তাতে দক্ষিণ আফ্রিকা, হংকং ও বসনিয়া থেকে আগত যাত্রীদের কড়া নজরদারী ও পরীক্ষা করারত নির্দেশ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হয়ে যাওয়ায় দেশেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।