আজ থেকে করােনা বিধি মেনে স্কুল খুলছে বেশ কয়েকটি রাজ্যে 

আনলক ৪-এর নির্দেশিকায় কেন্দ্রীয় সরকার জানিয়েছিল স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর মেনে আংশিকভাবে স্কুল চালু করা হবে।

Written by SNS New Delhi | September 21, 2020 3:55 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

পাঁচ মাসের বেশি সময় পর আংশিকভাবে স্কুল খােলার সিদ্ধান্ত নিল কয়েকটি রাজ্য। আনলক ৪-এর নির্দেশিকায় কেন্দ্রীয় সরকার জানিয়েছিল স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিওর মেনে আংশিকভাবে স্কুল চালু করা হবে। সেই নিয়মকে সামনে রেখেই নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা স্কুলে যেতে পারবেন। উপস্থিত থাকতে হবে শিক্ষক শিক্ষিকাদের। 

পশ্চিমবঙ্গে এখনই অবশ্য স্কুল চালু হচ্ছে না। দিল্লি, গুজরাত, কেরল, উত্তরপ্রদেশ এবং উত্তরাখন্ড রাজ্যসরকারও পশ্চিমবঙ্গের মতাে একই পথে হাঁটছে। ওই সব রাজ্যে স্কুল এখনও বন্ধ থাকছে। 

কোভিড প্রােটোকল মেনে সােমবার থেকে যে রাজ্যের স্কুলগুলি চালু হচ্ছে তার মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, অসম ও বিহারের মতাে রাজ্য। এইসব রাজ্যগুলি আংশিকভাবে স্কুল খােলার পক্ষে হাঁটছেন। 

করােনা বিধি মেনে প্রাথমিকভাবে পনেরাে দিনের জন্য স্কুল খােলার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা স্বেচ্ছায় স্কুলে গিয়ে শিক্ষকদের কাছ থেকে পাঠ নিতে পারবেন। তবে এক্ষেত্রে হাজিরার কোনও বাধ্যবাধকতা নেই। 

৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শুধুমাত্র পাটনা জেলার স্কুল খােলার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। 

একই রকম ভাবে পঠন পাঠনের তােড়জোর শুরু হয়েছে হরিয়ানা, জম্মু কাশ্মীর, কর্ণাটক, পাঞ্জাবেও। তবে কেন্দ্রের নির্দেশ মেনে কোনও রাজ্যেই কনটেনমেন্ট জোনে থাকা পড়ুয়ারা স্কুলে যেতে পারবে না।