৩১ ডিসেম্বর বন্ধ হচ্ছে বিভিন্ন ব্যাঙ্কের স্পেশাল এফডিআই স্কিম

করােনা পরিস্থিতির প্রভাব থেকে অর্থনীতিকে চাঙ্গা করতে চলতি বছর একাধিক বার রেপাে রেট হ্রাস করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই সুযােগে ব্যাঙ্কগুলিও সুদের হার কমিয়েছে।

Written by SNS Mumbai | December 28, 2020 6:41 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

কোভিড পরিস্থিতির জন্য জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া হয়েছে। ফলে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। এর মধ্যে স্বল্প সঞ্চয়ে সুদের হার কমিয়ে চলেছে বিভিন্ন ব্যাঙ্ক। ফলে স্বল্প সঞ্চয় থেকে আয়ের অর্থে যাদের সংসার চলে বিশেষ করে প্রবীন নাগরিকদের নাজেহাল হতে হচ্ছে। মন্দের ভালাে বিশেষ প্রকল্পের ( সিনিয়র সিটিজেমস স্পেশ্যাল এফডি স্কিম ) আওতায় এতদিন কয়েকটি ব্যাঙ্কফিক্সড ডিপােসিটে প্রবীন নাগরিকদের যে সামান্য বেশি সুদ দিত, তাও এবার বন্ধ হতে চলেছে। ফলে তারা আরও বেকায়দায় পড়তে চলেছেন।

করােনা পরিস্থিতির প্রভাব থেকে অর্থনীতিকে চাঙ্গা করতে চলতি বছর একাধিক বার রেপাে রেট হ্রাস করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এই অবস্থার সুযােগে ব্যাঙ্কগুলিও সুদের হার কমিয়েছে। গত মে মাসে রিজার্ভ ব্যাঙ্ক রেপাে রেটে পরিবর্তন করার পর এফডিতে সুদ কমাতে থাকে বিভিন্ন ব্যাঙ্কগুলি। প্রবীনদের সামান্য স্বস্তি দিতে মে মাসে ভারতীয় স্টেট ব্যাঙ্ক প্রথম এফডিতে বিশেষ প্রকল্প চালু করে। স্বল্প মেয়াদি এই বিশেষ প্রকল্পের আওতায় প্রবীনদের ক্ষেত্রে এফডিতে অতিরিক্ত সুদের কথা ঘােষণা করা হয়। পরে অন্য সমস্ত ব্যাঙ্কগুলি বিশেষ আমানত প্রকল্প চালু করে।

এইচডিএফসি ব্যাঙ্কের বিশেষ প্রকল্পের নাম ‘এইচডিএফসি সিনিয়র সিটিজেন কেয়ার’ যার আওতায় প্রবীনদের ০.৭৫ শতাংশ অতিরিক্ত সুদ দেওয়া হচ্ছে। অন্যদিকে, আইসিআইসিআই গােল্ডেন ইয়ার্সের আওতায় ০.৮০ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। আর বিশেষ এফডি স্কিমের আওতায় বর্তমান সুদের হারের ওপর ব্যাঙ্ক অফ বরােদা প্রবীনদের আরও ১ শতাংশ সুদ দিচ্ছে। এদিকে এসবিআই উইকেয়ারে আরও ৩০ বেসিস পয়েন্টে সুদ দিচ্ছে। প্রতিটি ব্যাঙ্ক প্রথমে সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পের কথা ঘােষণা করলেও পরে তার মেয়াদ বৃদ্ধি করে ৩১ ডিসেম্বর করা হয়। আর তাদের উইকেয়ার প্রকল্পের মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।